বাসস
  ০১ আগস্ট ২০২৪, ১৪:১৭

অলিম্পিকের স্বপ্ন টিকিয়ে রেখেছেন জকোভিচ, নাদালের বিদায়

প্যারিস, ১ আগস্ট ২০২৪ (বাসস/এএফপি) : অলিম্পিক টেনিসে  পুরুষ সিঙ্গেলসে  স্বর্ণ জয়ের স্বপ্ন এখনো টিকিয়ে রেখেছেন নোভাক জকোভিচ ও কার্লোস আলকারাজ। এদিকে সিঙ্গেলসের পর এবার ডাবলস থেকেও বিদায় নিয়েছেন আরেক তারকা রাফায়েল নাদাল। রোলা গাঁরোতে সম্ভবত ক্যারিয়ারের শেষ ম্যাচটা কালই খেলে ফেলেছেন ক্লে কোর্টের এই স্প্যানিশ স¤্রাট।
প্রথমবারের মত অলিম্পিকের শিরোপা জয়ের লক্ষ্যে কোর্টে নামা জকোভিচ জার্মানীর  ডোমিনিক কোপারের বিপক্ষে ৭-৫, ৬-৩ গেমে জয়ী হয়ে প্রথম খেলোয়াড় হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছেন।
আরেক ম্যাচে রাশিয়ান খেলোয়াড় রোমান সাফিউলিনের বিপক্ষে ৬-৪, ৬-২ গেমের জয় তুলে নিয়েছেন আলকারাজ। ইউক্রেন আগ্রাসনের কারনে রাশিয়া প্যারিস অলিম্পিকে নিষিদ্ধ থাকায় নিরপেক্ষ খেলোয়াড় হিসেবে কোর্টে নেমেছিলেন রোমান।
রোলা গাঁরোতে ২২ গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড ১৪টি শিরোপা জয় করা নাদাল আলকারাজের সাথে জুটি বেঁধে প্যারিসে খেলতে নেমেছিলেন। কিন্তু কোয়ার্টার ফাইনালেই স্প্যানিশ এই তারকা জুটিকে থেমে যেতে হয়েছে। গতকাল যুক্তরাষ্ট্রের অস্ট্রিন ক্রাইচেক ও রাজিক রাম জুটির কাছে ৬-২, ৬-৪ গেমে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছে নাদাল-আরকারাজকে। দুইবারের স্বর্ণ জয়ী ৩৮ বছর বয়সী নাদাল শেষবারের মত কোর্ট ফিলিপ চার্টিয়ার ত্যাগের সময় সমর্থকদের উচ্ছসিত অভিবাদন পেয়েছেন।
এটাই তার রোলা গাঁরোতে শেষ ম্যাচ কিনা এমন প্রশ্নের উত্তরে নাদাল বলেছেন, ‘হতে পারে, এখনো জানিনা। আর যদি সেটাই হয় তবে এই অনুভূতি কখনই ভোলার নয়।’
নারী বিভাগে এক নম্বর তারকা ইগা সোয়াইটেক কোয়ার্টার ফাইনালে জয়ী হয়েছেন।  প্রতিপক্ষ  যুক্তরাস্ট্রের কলিন্স তৃতীয় সেটে ইনজুরির কারনে ম্যাচ থেকে সড়ে দাঁড়ালে সোয়াইটেকের জয় নিশ্চিত হয়। প্রথম সেটে সোয়াইটেক ৬-১ ব্যবধানে জিতলেও দ্বিতীয় সেটে ৬-২ গেমে হেরে বসেন। তৃতীয় সেটে ৪-১ ব্যবধানে সোয়াইটেক এগিয়ে থাকার সময় কলিন্স ইনজুরির কারনে ম্যাচ ছেড়ে দেন।