বাসস
  ০১ আগস্ট ২০২৪, ১৪:২১

১০০ মিটার ফ্রিস্টাইলে নতুন বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ জয় করলেন চায়নার প্যান ঝানলে

প্যারিস, ১ আগস্ট ২০২৪ (বাসস/এএফপি) : নিজের বিশ্ব রেকর্ড নিজেই ভেঙ্গে প্যারিস অলিম্পিকে ১০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জয় করেছেন চায়নার প্যান ঝানলে। 
প্যারিস গেমসে এটাই সাঁতারে চায়নার প্রথম স্বর্ণ পদক জয়। 
ফেব্রুয়ারিতে দোহায় ৪৬.৮০ সেকেন্ড সময় নিয়ে যে বিশ^ রেকর্ড গড়েছিলেন প্যান, কাল সেটাকেও ছাড়িয়ে গেছেন। নতুন বিশ^ রেকর্ড গড়তে এবার তিনি সময় নিয়েছেন ৪৬.৪০ সেকেন্ড। 
২০১৬ রিও গেমসে স্বর্ণ জয়ী অস্ট্রেলিয়ান সাঁতারু কাইল চামার্সকে ১.০৮ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য পদক নিয়েই  সন্তুষ্ট থাকতে হয়েছে। রোমানিয়ার ডেভিড পোপোভিচি জিতেছেন ব্রোঞ্জ পদক। 
এ পর্যন্ত প্যারিসের পুলে হতাশাজনক পারফরমেন্স করা চায়নার জন্য প্যানের এই জয়টা জরুরী ছিল। ২০০ মিটার ফ্রিস্টাইলে হিট থেকে বিদায় নেয়া প্যান বলেছেন, ‘এটা সত্যিই বিস্ময়কর ছিল। আমি আবারো নতুন রেকর্ড গড়েছি, যা সত্যিই অভাবনীয় এক অনুভূতি। চায়না ধীরে ধীরে উন্নতি করছে। সঠিক পথে এগিয়ে যাবার ক্ষেত্রে এই ধরনের নতুন রেকর্ডগুলো ছোট ছোট পদক্ষেপ।’
তিন বছর আগে টোকিও গেমসে রৌপ্য জয় করেছিলেন চামার্স। ব্রাজিলে যে স্বর্ন জয় করেছিলেন আট বছর পর সেই স্মৃতি আবারো ফিরিয়ে আনার আশা করেছিলেন এই অস্ট্রেলিয়ান। এ সম্পর্কে তিনি বলেন, ‘রিওর দিকে তাকালে দেখা যাবে আমি তখন বয়সে অনেক ছোট ছিলাম। তখন ভাল করে বুঝতে পারিনি অলিম্পিয়ানের অর্থ কি কিংবা অলিম্পিক চ্যাম্পিয়ন হলে তার মর্যাতা কতটুকু। আট বছর পর পোডিয়ামে দাঁড়িয়ে বুঝতে পারি এ পর্যন্ত আসাটা মোটেই সহজ ছিলনা।’
প্রথম চাইনিজ খেলোয়াড় হিসেবে এই ইভেন্টে বিশ^ রেকর্ড ধরে রাখার কৃতিত্ব দেখালেন প্যান। 
এদিকে ২০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জয়ী ১৯ বছর বয়সী পোপোভিচের জন্য কালকের ব্রোঞ্জ পদক ছিল এবারের গেমসের দ্বিতীয় পদক।