বাসস
  ০১ আগস্ট ২০২৪, ১৪:২৯

আংশুমান গায়কোয়াড় মারা গেছেন

নয়া দিল্লি, ১ আগস্ট ২০২৪ (বাসস) : ব্লাড ক্যান্সারের সাথে দীর্ঘ লড়াই শেষে  ৭১ বছর বয়সে মারা গেলেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য গ্রেট ওয়াল’ খ্যাত আংশুমান গায়কোয়াড়। বারোদার হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) থাকায় অবস্থায় মৃত্যু হয় ভারতের সাবেক ব্যাটার-কোচ ও নির্বাচক গায়কোয়াড়ের।
গত এক বছর ধরেই ব্লাড ক্যান্সারের সাথে লড়ছিলেন গায়কোয়াড়। গত জুনে চিকিৎসার জন্য লন্ডনে যান তিনি। এসময় গায়কোয়াড়ের চিকিৎসায় ১ কোটি রুপি দেওয়ার কথা জানিয়েছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সম্প্রতি দেশে ফিরে বারোদার হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন গায়কোয়াড়।
প্রতিপক্ষের পেসারদের সামনে রক্ষনাত্মক ব্যাটিংয়ের কারনে ‘দ্য গ্রেট ওয়াল’ খ্যাতি পান মিডল অর্ডার ব্যাটার গায়কোয়াড়ের। ১১ ঘন্টা ক্রিজে থেকে পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ার সেরা ২০১ রানের দুর্দান্ত ইনিংস খেলোর রেকর্ড রয়েছে তার।
এছাড়াও, ১৯৭৬ সালে জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গায়কোয়াড়ের অপরাজিত ৮১ রানের ইনিংসটি অবিস্মরনীয় হয়ে আছে। ঐ সময়ের বিশ^ সেরা পেসার মাইকেল হোল্ডিং, ওয়েন ড্যানিয়েল, রয় ফ্রেডরিকসের মতো বোলারদের সামনে হেলমেট ছাড়াই খেলেছিলেন তিনি। ঐসময় ক্রিকেটে বাউন্সার নিয়ে কোন নিয়মও ছিলো না। তবে হোল্ডিংয়ের বাউন্সে কানের আঘাত পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়তে হয়েছিল তাকে।
১৯৭৫ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত ভারতের হয়ে ৪০টি টেস্ট ও ১৫টি ওয়ানডে খেলেছেন গায়কোয়াড়। টেস্টে ১৯৮৫ রান ও ওয়ানডেতে ২৬৮ রাান করেন তিনি। প্রথম শ্রেনির ক্রিকেটে ৩৪টি সেঞ্চুরি ও ৪৭টি হাফ-সেঞ্চুরিতে ১২ হাজার রান আছে গায়কোয়াড়ের।
১৯৯৭-৯৯ সালে দুই বছরের জন্য ভারতের কোচের দায়িত্ব পালন করেন ১৯৮২ সালে অবসর নেওয়া গায়কোয়াড়। তার অধীনে শারজাহতে জনপ্রিয় কোকা-কোলা কাপের শিরোপা জিতে ভারত। এছাড়া তার অধীনে দিল্লিতে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জিতেছিলো টিম ইন্ডিয়া।
গায়কোয়াড়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিসিসিআই সভাপতি রজার বিনি, সচিব জয় শাহ এবং সাবেক ক্রিকেটাররা।