বাসস
  ০১ আগস্ট ২০২৪, ১৮:৩৫

চ্যাম্পিয়ন্স ট্রফিতে চোখ রেখে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করছে ভারত

কলম্বো, ১ আগস্ট ২০২৪ (বাসস) : আগামী বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠেয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণ এখনও অনিশ্চিত। তারপরও চ্যাম্পিয়ন্স ট্রফিতে চোখ রেখে নিজেদের প্রস্তুতি শুরু করতে যাচ্ছে ভারত। আগামীকাল থেকে শ্রীলংকার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে পরবর্তী  চ্যাম্পিয়ন্স ট্রফিকে লক্ষ্য করে পথচলা শুরু করবে টিম ইন্ডিয়া।  অন্যদিকে,চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়া শ্রীলংকার লক্ষ্য ভারতের বিপক্ষে সিরিজ জয়। শ্রীলংকার কলম্বোতে বাংলাদেশ সময় দুপুর ৩টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।
এবারের শ্রীলংকা সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি দিয়ে ভারতের প্রধান কোচ হিসেবে পথচলা শুরু করেন গৌতম গম্ভীর। দলের দায়িত্ব নেওয়ার আগে গম্ভীর বলেছিলেন, আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাফল্য পাওয়াই তার প্রথম লক্ষ্য। গম্ভীরের প্রথম লক্ষ্যের মিশনে প্রথম পরীক্ষা হলো- শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ। প্রথম পরীক্ষাকে গম্ভীর এতটাই গুরুত্বের চোখে দেখছেন যে, দলের প্রধান খেলোয়াড় অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলির বিশ্রাম পর্ব বাদ দিয়েছেন।
গেল মাসে টি-টোয়েন্টি বিশ^কাপ শেষে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে টেস্টে সিরিজের আগে বিশ্রামে থাকতে চেয়েছিলেন রোহিত ও কোহলি। কিন্তু রোহিত-কোহলিদের নিয়ে শ্রীলংকা সফরের পরীক্ষায় নামছেন গম্ভীর।
ওয়ানডে সিরিজ নিয়ে গম্ভীর বলেন, ‘এই মুহূর্তে আমার লক্ষ্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। হাতে খুব বেশি সময় ও সিরিজও নেই। এজন্য শ্রীলংকা সিরিজে পুরোপুরিভাবে প্রস্তুতি সাড়তে চাই আমরা। শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয় প্রধান লক্ষ্য। পাশাপাশি দল নিয়েও কিছু পরীক্ষা-নিরিক্ষাও করতে চাই। আশা করছি নিজেদের পরিকল্পনাগুলো যথাযথভাবে  কাজে লাগাতে এবং দল হিসেবে  সফল হবো।’
শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেললেও, ওয়ানডে দলে রাখা হয়নি হার্ডিক পান্ডিয়াকে। টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে পেসার জসপ্রিত বুমরাহকে। প্রায় পাঁচ মাস পর দলে ফিরেছেন ব্যাটার শ্রেয়াস আইয়ার।  
ভারত পরিপূর্ণ দল পেলেও, সিরিজ শুরুর আগে শ্রীলংকা শিবিরে ইনজুরির আঘাত।  ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন দুই পেসার মাথিশা পাথিরানা ও দিলশান মাদুশঙ্কা। কাঁধের ইনজুরিতে পাথিরানা ও হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছেন মাদুশঙ্কা।
পাথিরানা ও মাদুশঙ্কার পরিবর্তে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন দুই পেসার মোহাম্মদ সিরাজ ও ইশান মালিঙ্গা। ইনজুরির কারনে টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজেও খেলছেন না দুসমন্থ চামিরা ও নুয়ান তুষারা।
এদিকে, ওয়ানডে সিরিজের আগে হঠাৎ করেই অধিনায়কের দায়িত্ব পেয়েছেন চারিথ আসালঙ্কা। কুশল মেন্ডিসকে সরিয়ে আসালঙ্কাকে অধিনায়ক করেছে শ্রীলংকা ক্রিকেট (এসএলসি)। ভারতের কাছে ৩-০ ব্যবধানে হারা টি-টোয়েন্টি সিরিজের আগ মুহর্ুুতে সংক্ষিপ্ত ভার্সনের দায়িত্ব পান আসালঙ্কা।
ওয়ানডে সিরিজে ভালো করার প্রত্যয় আসালঙ্কা কন্ঠে, ‘ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আমরা ভালো ব্যাটিং করিনি। তিন ম্যাচেই শেষ দিকে আমাদের ব্যাটিংয় ধস নেমেছে। আশা করছি, ওয়ানডে সিরিজে দল ভালো খেলবে। সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামবো।’
শ্রীলংকা দল : চারিথ আসালঙ্কা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, আভিষ্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, কামিন্দু মেন্ডিস, জানিথ লিয়ানাগে, নিশান মাদুশকা, হাসারাঙ্গা ডি সিলভা, দুনিথ ওয়েলালাগে, চামিকা করুনারতেœ, মাহেশ থিকশানা, আকিলা ধনঞ্জয়া, দিলশান মাদুশঙ্কা, মাথিশা পাথিরানা ও আসিতা ফার্নান্দো।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), ঋষভ পান্থ (উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, শিবম দুবে, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, আর্শদীপ সিং, রিয়ান পরাগ, অক্ষর প্যাটেল, খলিল আহমেদ ও হর্ষিত রানা।