বাসস
  ০২ আগস্ট ২০২৪, ১৭:৪০

জিমন্যাস্টিকসে দ্বিতীয় সোনা বাইলসের

প্যারিস, ২ আগস্ট, ২০২৪ (বাসস) : প্যারিস অলিম্পিকে জিমন্যাস্টিকস ইভেন্টে দ্বিতীয় সোনা জিতলেন যুক্তরাষ্ট্রের সিমোন বাইলস। দলগত ইভেন্টের পর ব্যক্তিগতভাবেও সোনা জিতেছেন বাইলস।
গতকাল জিমন্যাস্টিকস অল-অ্যারাউন্ড ইভেন্টে ৫৯ দশমিক ১৩১ পয়েন্ট নিয়ে সোনা জিতেন বাইলস। ৫৭ দশমিক ৯৩২ পয়েন্ট নিয়ে রুপা জিতেন ব্রাজিলের রেবেকা আন্দ্রাদে। ব্রোঞ্জ জেতা যুক্তরাষ্ট্রের সুনিশা লির পয়েন্ট ছিলো ৫৬ দশমিক ৪৬৫।
বিশে^র তৃতীয় অ্যাথলেট হিসেবে অলিম্পিকের অল-অ্যারাউন্ড ইভেন্টে দু’টি সোনা জিতলেন বাইলস। তার আগে এই ইভেন্টে সোনা জিতেছেন ভেরা কাসলাভস্কা ও লারিসা লাতিনিনা।
সব মিলিয়ে অলিম্পিকে ৬টি সোনা জিতলেন বাইলস। ২০১৬ সালে ব্রাজিলের রিও ডি জেনিরিওতে মাত্র ১৯ বছর বয়সে ৪টি সোনা জিতেছিলেন তিনি।
কিন্তু টোকিও অলিম্পিকে নিজেকে হারিয়ে খুঁজেছেন বাইলস। একটি রুপা ও দু’টি ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। টোকিও অলিম্পিকসে মানসিক অবসাদের কারনে নিজের সেরাটা দিতে পারেননি বাইলস। তবে ঘুড়ে দাঁড়াতে কঠোর পরিশ্রম করেছেন তিনি।
বাইলস বলেন, ‘তিন বছর আগে যেসব হয়েছে, তাতে আমি কখনও ভাবিনি আবারও জিমন্যাস্টের ফ্লোরে পা রাখবো। কিন্তু কোচ সিসিল ও লরেন্টের সহায়তায় আমি আবারও জিমে ফিরে আসি এবং মানসিক ও শারীরিক ভাবে কঠিন পরিশ্রম করি। কখনও হাল না ছেড়ে দেওয়ার কারণে নিজেকে নিয়ে আমি গর্বিত।’
অলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়নশিপ মিলিয়ে বাইলসের মোট পদক ৩৯টি। এরমধ্যে বিশ্ব চ্যাম্পিয়নশিপেই আছে ২৩টি সোনা।