বাসস
  ০২ আগস্ট ২০২৪, ২৩:১০

নাটকীয়ভাবে ভারত-শ্রীলংকা ওয়ানডে ম্যাচ টাই

কলম্বো, ২ আগস্ট ২০২৪ (বাসস) : টান-টান উত্তেজনাপূর্ণ ভারত-শ্রীলংকার মধ্যকার প্রথম ওয়ানডে ম্যাচটি টাই হয়েছে। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে আজ আগে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৩০ রান করে শ্রীলংকা। জবাবে ৪৭ দশমিক ৫ ওভারে ২৩০ রানে অলআউট হয় ভারত। নিয়মনুসারে, টুর্নামেন্ট ছাড়া কোন দ্বিপাক্ষীক সিরিজের ম্যাচ টাই হলে তা সুপার ওভারে গড়াবে না। ওয়ানডে ইতিহাসে এটি ৪৪তম টাই।
সর্বশেষ গেল বছর জুনে হারারেতে বিশ^কাপের বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজ ও নেদারল্যান্ডসের ম্যাচটি টাই হয়েছিলো। পরে সুপার ওভারে জয় পায় নেদারল্যান্ডস। বাছাই পর্বটি টুর্নামেন্ট হওয়ায়, টাই হওয়া ম্যাচটি সুপার ওভারে নিষ্পত্তি হয়েছিলো।  
কলম্বোতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার পাথুম নিশাঙ্কা ছাড়া সুবিধা করতে পারেনি  শ্রীলংকার স্বীকৃত ব্যাটাররা। দলীয় ১০১ রানে ৫ উইকেট হারায় তারা। এক প্রান্ত আগলে ৯টি চারে ৭৫ বলে ৫৬ রান করেন নিশাঙ্কা।
স্বীকৃত ব্যাটারদের মধ্যে আবিস্কা ফার্নান্দো ১, কুশল মেন্ডিস ১৪, সাদিরা সামারাবিক্রমা ৮, অধিনায়ক চারিথ আসালঙ্কা ১৪ ও জানিথ লিয়ানাগে ২০ রান করেন।
সতীর্থদের ব্যর্থতার মধ্যেও  ভারতের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন সাত নম্বরে নামা দুনিথ ওয়েলালাগে। ষষ্ঠ থেকে অষ্টম উইকেট জুটিতে লিয়ানাগে, হাসারাঙ্গা ডি সিলভা ও আকিলা ধনাঞ্জয়াকে নিয়ে ১২৩ রান যোগ করেন ওয়েলালাগে। পাশাপাশি ২২ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে প্রথম হাফ-সেঞ্চুরি তুলে নেন ওয়েলালাগে।
ইনিংসের শেষ পর্যন্ত খেলে শ্রীলংকাকে ৫০ ওভারে ৮ উইকেটে ২৩০ রানের লড়াকু সংগ্রহ এনে দেন ওয়েলালাগে। ৭টি চার ও ২টি ছক্কায় ৬৫ বলে অপরাজিত ৬৭ রান করেন তিনি। ভারতের অর্শদীপ সিং ও অক্ষর প্যাটেল ২টি করে উইকেট নেন।
২৩১ রানের জবাবে উদ্বোধনী জুটিতে ভারতকে ৭৬ বলে ৭৫ রান এনে দেন অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিল। ৩৫ বলে রান করে গিল ফিরলেও, ওয়ানডেতে ৫৬তম হাফ-সেঞ্চুরি তুলে থামেন রোহিত। ৭টি চার ও ৩টি ছক্কায় ৪৭ বলে ৫৮ রান করেন রোহিত।
রোহিত ফেরার পর চতুর্থ উইকেটে শ্রেয়াস আইয়ারকে নিয়ে ৪৫ বলে ৪৩ রানের জুটি গড়েন বিরাট কোহলি। কিন্তু কোহলি ২৪ ও আইয়ার ২৩ রানে আউট হলে, চাপে পড়ে ভারত। দলীয় ১৩২ রানে ৫ উইকেট হারায় সফরকারীরা। ষষ্ঠ উইকেটে ৯২ বলে ৫৭ রানের জুটি গড়ে ভারতকে লড়াইয়ে ফেরান লোকেশ রাহুল ও প্যাটেল। কিন্তু রাহুল ৩১ ও প্যাটেল ৩৩ রানে ফিরলে, ম্যাচে ফিরে শ্রীলংকা। ১৯৭ রানে সপ্তম উইকেট পতন হয় ভারতের।
শেষদিকে ভারতের আশা বাঁচিয়ে রাখেন শিবম দুবে। তার ২৪ বলে ২৫ রানে ম্যাচ টাই করতে  সক্ষম হয় ভারত। ৪৮তম ওভারের চতুর্থ বলে দুবেকে এবং পঞ্চম বলে অর্শদীপকে শিকার করে শ্রীলংকাকে নিশ্চিত হারের মুখ থেকে রক্ষা করেন স্পিনার আসালঙ্কা। ১৩ বল বাকী থাকতে ২৩০ রানে গুটিয়ে যায় ভারত। শ্রীলংকার হাসারাঙ্গা ও আসালঙ্কা ৩টি করে উইকেট নেন।
আগামী ৪ আগস্ট একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ভারত ও শ্রীলংকা।