বাসস
  ০৩ আগস্ট ২০২৪, ১৪:৪৯
আপডেট : ০৩ আগস্ট ২০২৪, ১৫:০৫

প্যারিস অলিম্পিকে চতুর্থ স্বর্ণ জয় করলেন মারশাঁ

প্যারিস, ৩ আগস্ট ২০২৪ (বাসস/এএফপি) : ফরাসি ফেলপস হিসেবে পরিচিত লিঁও মারশাঁ আরো একটি স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। গতকাল স্বাগতিক সমর্থকদের উচ্ছসিত সমর্থনের মধ্য দিয়ে ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে প্রথম হয়ে এবারের গেমসের চতুর্থ স্বর্ণ জয় করেছেন। 
২০০৮ বেইজিং অলিম্পিকে যুক্তরাষ্ট্রের কিংবদন্তী সাঁতারু মাইকেল  ফেলপসের পর প্রথম সাঁতারু হিসেবে কোন এক গেমসে চারটি ব্যক্তিগত স্বর্ণ জয়ের কৃতিত্ব অর্জন করলেন এই ফ্রেঞ্চম্যান। 
১ মিনিট ৫৪.০৬ সেকেন্ড সময় নিয়ে ইতিহাসে দ্বিতীয় দ্রুততম সময়ে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে মারশাঁ কাল প্রথম স্থান লাভ করেছেন। এই ইভেন্টে রৌপ্য ও ব্রোঞ্জ জয় করেছেন যথাক্রমে ব্রিটেনের ডানকান স্কট ও চায়না ওয়াং শুন। 
লা ডিফেন্স এ্যারেনাতে এটি ছিল স্বাগতিকদের আরো একটি স্মরণীয় রাত। ২২ বছর বয়সী ফরাসি পোস্টার বয়ের প্রতিদ্বন্দ্বিতা  দেখতে কাল সমর্থকদের মাঝে উপস্থিত ছিলেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। 
‘আমি মনে করিনা এ সপ্তাহে কোন কিছু ভুল হয়েছে, সবকিছুই ছিল একেবারে নিখুঁত’, পদক জয়ের পর এভাবেই নিজের অনুভূতি ব্যক্ত করেছেন মারশর্ঁা। 
এর আগে ২০০ মিটার বাটারফ্লাই, ২০০ মিটার ব্রেস্টস্ট্রোক ও ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে স্বর্ণ পদক পকেটে পুরেছেন মারশাঁ। 
২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে বর্তমান চ্যাম্পিয়ন চায়নার ওয়াং শুরুতে বাটারফ্লাই লেগে এগিয়ে ছিলেন, কিন্তু ব্রেস্টস্ট্রোক লেগে মারশাঁ তাকে ছাড়িয়ে যান। ৫০ মিটারের ব্রেস্টস্ট্রোকে মারশাঁ তার লিড বাড়িয়ে নেন। যে কারনে ফ্রিস্টাইলের শেষ লেগে তাকে আর কেউ স্পর্শ করতে পারেনি। 
ফেলপসের সাবেক কোচ বব বোম্যানের কাছে ট্রেনিং নিয়েছেন মারশাঁ। শিষ্যের এমন কৃতিত্বে দারুন খুশী বোম্যান বলেছেন, ‘আমি তাকে যতটুকু দেখেছি তাতে এটা ছিল পরিপূর্ণ সাফল্য। নিজেকে শতভাগ সফল করতে সে কঠোর পরিশ্রম করেছে। তাকে নিয়ে আমি দারুন গর্বিত।’
তিন বছর আগে টোকিও গেমসে ওয়াংয়ের পর দ্বিতীয় স্থান পাওয়া ব্রিটেনের স্কট নিজের অবস্থান ধরে রেখেছেন। এনিয়ে অলিম্পিকে আটটি পদক জয় করলেন ব্রিটেনের এই সাঁতারু। 
ঘরের মাঠের এই কৃতিত্বের পর এখানে থামতে চাননা মারশাঁ। ইতোমধ্যেই ২০২৮ লস এ্যাঞ্জেলস গেমসের আগাম লড়াইয়ের ঘোষনাও তিনি দিয়ে রেখেছেন যা প্রতিপক্ষের জন্য মোটেই সুখবর নয়।
প্যারিসে এখনো তার দুটি রিলে প্রতিযোগিতা বাকি রয়েছে।