বাসস
  ০৪ আগস্ট ২০২৪, ১৫:০৩

কানাডাকে বিদায় করে অলিম্পিকের সেমিফাইনালে জার্মানি

প্যারিস, ৪ আগস্ট ২০২৪ (বাসস/এএফপি) : গোলরক্ষক এ্যান-কার্টিন বার্জারের দুর্দান্ত পারফরমেন্সে বর্তমান চ্যাম্পিয়ন কানাডাকে পেনাল্টি শ্যুট আউটে ৪-২ ব্যবধানে পরাজিত করে অলিম্পিক নারী ফুটবলের সেমিফাইনালে উঠেছে জার্মানি। দূরন্ত জার্মানদের সাথে শেষ চারের টিকেট পেয়েছে স্পেন, যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। 
মার্সেইতে কোয়ার্টার ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ের ম্যাচ গোলশুন্য ড্র ছিল। কিন্তু পেনাল্টি শ্যুট আউটে বার্জার কানাডার দুটি শট রুখে দিয়ে ২০১৬ স্বর্ণ বিজয়ীদের আনন্দে ভাসান। তিন বছর আগে টোকিও গেমসে কানাডা স্বর্ণ পদক জয় করেছিল। কিন্তু এবার শেষ আট থেকেই তাদের বিদায় নিতে জলো। গ্রুপ পর্বে তাদের ছয় পয়েন্ট কাটার পাশাপাশি ড্রোন দিয়ে গুপ্তচরবৃত্তির অপরাধে প্রধান কোচ বেভ প্রিয়েস্টম্যানকে এক বছরের জন্য নিষিদ্ধ করা সত্ত্বেও কানাডা ঠিকই নক আউট পর্ব নিশ্চিত করেছিল। সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আর্বিটেশনে আপিল করেও শাস্তি কমাতে পারেনি কানাডা। সহকারী কোচ এন্ডি স্পেনের অধীনে গ্রুপ পর্বের সবকটি ম্যাচে জিতেই কানাডা কোয়ার্টার ফাইনালে খেলতে নেমেছিল। 
প্যারিসে অতিরিক্ত সময়ে জাপানকে ১-০ গোলে পরাজিত করে সেমিফাইনালে উঠেছে যুক্তরাষ্ট্র। শেষ চারে যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ জার্মানি। অতিরিক্ত সময়ে দ্বিতীয়ার্ধের ঠিক আগে ট্রিনিটি রোডমানের একমাত্র গোলে যুক্তরাষ্ট্রের জয় নিশ্চিত হয়। নতুন ইংলিশ কোচ এমা হায়েসের অধীনে যুক্তরাষ্ট্রের নারী দল রেকর্ড পঞ্চম অলিম্পিক স্বর্ণ জয়ের পথে ভালভাবেই টিকে রয়েছে। ২০১২ লন্ডন অলিম্পিকের ফাইনালে জাপানকে হারানোর পর প্রথম স্বর্ণ জয়ের লক্ষ্যে তারা মাঠে নেমেছে। ফাইনালে পরাজিত হয়ে রৌপ্য পদক পাওয়া জাপানের নারী দল অলিম্পিকের ফুটবলে ঐ একটি পদকই এখন পর্যন্ত অর্জন করেছে। ক্রিস্টাল ডানের এ্যাসিস্টে দারুন এক গোলের পর রোডমান বলেছেন, ‘আমি সত্যিকার অর্থেই বিশ^াস করি আজ যেভাবে আমরা গোল আদায় করে নিয়েছি এভাবেই আমাদের সামনের ম্যাচগুলোতেও চিন্তা করতে হবে। পুরো ম্যাচেই আমরা জাপানের বিপক্ষে সুযোগ তৈরীর চেষ্টা করেছি, কিন্তু তারা দারুনভাবে প্রতিরোধ করেছে। দলের জয়ে অবদান রাখতে পেরে আমি সত্যিই খুশী।’
পুরো ম্যাচে জাপান রক্ষনাত্মক কৌশল অবলম্বন করে বেশীরভাগ সময়ই যুক্তরাষ্ট্রকে পজিশনের নিয়ন্ত্রন নিতে সহযোগিতা করেছে। এই সুযোগটা ভালভাবেই কাজে লাগিয়েছে যুক্তরাষ্ট্র। তারই ধারাবাহিকতায় গোল আদায় করে নেন রোডমান। ডানদিক থেকে ডানের বাড়ানো লম্বা বল নিজের নিয়ন্ত্রনে নিয়ে রোডমান কোনাকুনি শটে বল জালে জড়ান।বিশ^কাপ জয়ী স্পেন লিঁওতে কঠিন লড়াইয়ের পর কলম্বিয়াকে পেনাল্টিতে ৪-২ গোলে পরাজিত করে সেমিফাইনালের টিকেট পেয়েছে। নির্ধারিত সময়ের ম্যাচটি ২-২ গোলে ড্র ছিল। ফলাফল নির্ধারনী শটটি নিয়েছিলেন ব্যালন ডি’অর জয়ী এইতানা বোনমাতি। অলিম্পিকে প্রথমবারের খেলতে এসেই স্বর্ণের জন্য লড়াইয়ে নামা স্পেন ৫২ মিনিটে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে বিদায়ের শঙ্কায় ছিল। ২ মিনিটে মায়রা রামিরেজের গোলে এগিয়ে যায় কলম্বিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতে লিসে সান্তোস ব্যবধান দ্বিগুন করেন। ৭৯ মিনিটে জেনিফার হারমোসো এক গোল পরিশোধ করেন। ইনজুরি টাইমের সাত মিনিটে আইরিন পারেডেসের গোলে বিশ^ চ্যাম্পিয়নরা সতায় ফিরে। অতিরিক্ত সময়েও আর কোন গোল না হওয়ায় ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। কলম্বিয়ান অধিনায়ক কাতালানিয়া উসমের প্রথম শটটি রুখে দেন স্প্যানিশ গোলরক্ষক কাতা কোল। লিয়ানা সালাজার কলম্বিয়ার হয়ে তৃতীয় শটটি মিস করেন। স্পেন তাদের চারটি শটই গোলে পরিণত করে দুর্দান্ত জয় ছিনিয়ে নেয়। 
মার্সেইতে আগামী মঙ্গলবার সেমিফাইনালে স্পেনের প্রতিপক্ষ ব্রাজিল। স্বাগতিক ফ্রান্সকে ১-০ গোলে পরাজিত করে নিষেধাজ্ঞায় থাকা অধিনায়ক মার্তা বিহীন ব্রাজিল শেষ চার নিশ্চিত করেছে। ১৬ মিনিটে সাকিনা কারচাওয়ের পেনাল্টি রুখে দিয়ে ব্রাজিলকে রক্ষা করেছিলেন লোরেনা। ৮২ মিনিটে দুইবারের রৌপ্য পদক জয়ী ব্রাজিলকে জয় উপহার দেন গাবি পোরতিলহো।