বাসস
  ০৭ আগস্ট ২০২৪, ১৮:২৮

দুর্নীতির দায়ে পাঁচ বছর নিষিদ্ধ জানাত

কাবুল, ৭ আগস্ট ২০২৪ (বাসস) :  দুর্নীতি বিরোধী নিয়ম  ভঙ্গের দায়ে সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম থেকে আফগানিস্তানের  টপ অর্ডার ব্যাটার ইহসানুল্লাহ জানাতকে  পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে  ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)।
আজ এক বিবৃতিতে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) জানিয়েছে, এ বছর অনুষ্ঠিত কাবুল প্রিমিয়ার লিগে দুর্নীতি বিরোধী নিয়ম  ভঙ্গ করার কারনে নিষেধাজ্ঞা পেয়েছেন জানাত।
বিবৃতিতে এসিবি জানিয়েছে, আইসিসির দুর্নীতিবিরোধী কোডের ২.১.১ ধারা ভঙ্গের কারনে দোষী হয়েছেন জানাত। ম্যাচের ফলাফল নির্ধারনে অবৈধ কার্যকলাপের সাথে জড়িত ছিলেন তিনি। এ কারনে ক্রিকেটীয় সকল কার্যক্রম থেকে পাঁচ বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে জানাতকে।’
আফগানিস্তানের অভিজ্ঞ ক্রিকেটার নওরোজ মঙ্গলের ভাই জানাত। জাতীয় দলের হয়ে ৩টি টেস্ট, ১৬টি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। কাবুল প্রিমিয়ার লিগের দ্বিতীয় মৌসুমে শামশাদ ঈগলসের হয়ে ৪ ইনিংসে ৭২ রান করেন জানাত। ৬ দলের ঐ টুর্নামেন্টে তলানিতে ছিলো জানাতের দল।
বিবৃতিতে আরও বলা হয়েছে, আর তিন খেলোয়াড়ের বিপক্ষে তদন্ত করছে এসিবির দুর্নীতি দমন ইউনিট। তাদের জড়িত থাকার বিষয়টি প্রমানিত হলে ব্যবস্থা নেওয়া হবে।