বাসস
  ১০ আগস্ট ২০২৪, ১৫:৩৩

দক্ষিণ আফ্রিকার ৩৫৭ রানের জবাবে অস্বস্তিতে ওয়েস্ট ইন্ডিজ

পোর্ট অব স্পেন, ১০ আগস্ট ২০২৪ (বাসস) : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৩৫৭ রানে অলআউট হয় সফরকারী দক্ষিণ আফ্রিকা। জবাবে তৃতীয় দিন শেষে চাপে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের প্রথম ইনিংসে ৬৭ ওভারে ৪ উইকেটে ১৪৫ রান করেছে ক্যারিবীয়রা। ৬ উইকেট হাতে নিয়ে ২১২ রানে পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ।
পোর্ট অব স্পেনে দ্বিতীয় দিন শেষে ১১৩ ওভারে ৮ উইকেটে ৩৪৪ রান করেছিলো দক্ষিণ আফ্রিকা। তৃতীয় দিন বাকী ২ উইকেটে ১৩ রানের বেশি যোগ করতে পারেনি প্রেুাটিয়ারা। ১১৭ দশমিক ৪ ওভারে ৩৫৭ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।
দলের পক্ষে অধিনায়ক তেম্বা বাভুমা সর্বোচ্চ ৮৬, ওপেনার টনি ডি জর্জি ৭৮ রান করেন। ওয়াইন মুল্ডার ৪১ রানে অপরাজিত থাকেন। ওয়েস্ট ইন্ডিজের জোমেল ওয়ারিকান ৪ ও জেইডেন সিলেস ৩ উইকেট নেন।
জবাবে প্রথম ইনিংস শুরু করে ৫৩ রানের সূচনা করেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও মিকাইল লুইস। জুটিতে ৯০ বলে ৩৫ রান অবদান রেখে দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজার শিকার হন লুইস।
এরপর দ্বিতীয় উইকেটে ৬১ রান তুলে ওয়েস্ট ইন্ডিজকে ভালো অবস্থায় নেন ব্র্যাথওয়েট ও কেসি কার্টি। ৩৫ রান করে রান আউটের ফাঁদে পড়েন ব্র্যাথওয়েট। দলীয় ১১৪ রানে ব্র্যাথওয়েটের আউটের পর ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরেন মহারাজ। ক্রিজে সেট ব্যাটার কার্টিকে (৪২) ও অ্যালিক আথানাজেকে (৩) রানে শিকার করেন মহারাজ।
১২৪ রানে ওয়েস্ট ইন্ডিজের ৪ উইকেট পতনের পর দিনের শেষ ভাগে আর কোন বিপদ হতে দেননি কাভেম হজ ও জেসন হোল্ডার। হজ ১১ ও হোল্ডার ১৩ রানে অপরাজিত আছেন। মহারাজ ৪৫ রানে ৩ উইকেট নেন।