বাসস
  ১১ আগস্ট ২০২৪, ১৬:৫১

এগিয়ে দক্ষিণ আফ্রিকা

পোর্ট অব স্পেন, ১১ আগস্ট ২০২৪ (বাসস) : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন শেষে ১০ উইকেট হাতে নিয়ে ১৫৪ রানে এগিয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৩৫৭ রানের জবাবে ২৩৩ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ।  প্রথম ইনিংস থেকে ১২৪ রানের লিড পায় দক্ষিণ আফ্রিকা। সেই লিডকে সাথে নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে বিনা উইকেটে ৩০ রান করেছে প্রোটিয়ারা। বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারনে চতুর্থ দিন মাত্র ২৯ দশমিক ১ ওভার খেলা হয়।
পোর্ট অব স্পেনে তৃতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৬৭ ওভারে ৪ উইকেটে ১৪৫ রান করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। এমন অবস্থায়  ৬ উইকেট হাতে নিয়ে ২১২ রানে পিছিয়ে ছিলো ক্যারিবীয়রা। কাভেম হজ ১১ ও জেসন হোল্ডার ১৩ রানে অপরাজিত ছিলেন।
চতুর্থ দিন ইনিংস গড়ার চেষ্টায় পঞ্চম উইকেট জুটিতে ৪৯ রান যোগ করেন হজ ও হোল্ডার। হজ ২৫ ও হোল্ডার ৩৬ রানে আউট হলে, ১৯২ রানে অষ্টম উইকেট পতনে ২শর নীচে গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে ওয়েস্ট ইন্ডিজ।
তবে শেষ দুই উইকেটে কেমার রোচ ও জেইডেন সিলেসকে নিয়ে জোমেল ওয়ারিকান ৪১ রান যোগ করার পর ২৩৩ রানে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ৬০ রানে শেষ ৬ উইকেট হারায় ক্যারিবীয়রা। রোচ ৮ ও সিলেস ৪ রানে আউট হলেও, ৩টি চার ও ২টি ছক্কায় ৩২ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন ওয়ারিকান। দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ ৪টি ও কাগিসো রাবাদা ৩টি উইকেট নেন।
প্রথম ইনিংস থেকে ১২৪ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভালোভাবেই দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। ৫ ওভার খেলে বিনা উইকেটে ৩০ রান তুলেছেন প্রোটিয়া দুই ওপেনার টনি ডি জর্জি ও আইডেন মার্করাম। জর্জি ১৪ ও মার্করাম ৯ রানে অপরাজিত আছেন।