বাসস
  ১২ আগস্ট ২০২৪, ১৭:৪৩

আইসিসির জুলাই মাসের সেরা আ্যাটকিনসন ও আতাপাত্তু

ঢাকা, ১২ আগস্ট, ২০২৪ (বাসস/ওয়েবসাইট): ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) জুলাই মাসে পুরুষ  বিভাগের  সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ড পেসার গাস আ্যাটকিনসন ও নারী বিভাগের  সেরা  নির্বাচিত হয়েছেন শ্রীলংকা অধিনায়ক  চামারি  আতাপাত্তু। 
ভারত অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর ও স্কটল্যান্ড পেসার চার্লি ক্যাসেলকে টপকে  সেরার স্বীকৃতি পান   অ্যাটকিনসন। অন্যদিকে আতাপাত্তু পেছনে ফেলেছেন ভারতের দুই ওপেনার স্মৃতি মান্ধানা ও শেফালি ভার্মাকে।
গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে  লংগার ভার্সনে অভিষেক হয় ২৬ বছর বয়সী অ্যাটকিনসনের। লর্ডসে  ইংল্যান্ড কিংবদন্তী জেমস অ্যান্ডারসনের শেষ টেস্টটি ছিল অ্যাটকিনসনের প্রথম। এ ম্যাচে  ১২ উইকেট নেন তিনি। সিরিজের পরের দুই টেস্টে নেন আরও ১০ উইকেট।
মাস– সেরার পুরস্কার পেয়ে অ্যাটকিনসন বলেন, ‘আইসিসির মাস সেরার পুরস্কার পাওযাটা সত্যিকারের অর্জন মনে করি। আমার টেস্ট ক্যারিয়ারের শুরুটা অবিশ্বাস্য ছিল। ইংল্যান্ডের হয়ে প্রথম সিরিজে এমন সাফল্য  সত্যিই  আমি কখনো ভাবিনি।’
এদিকে  আতাপাত্তুর  জন্য  মাস সেরার  পুনস্কার নতুন কিছু নয়।  এ নিয়ে তৃতীয়বার আইসিসির মাস– সেরা হলেন শ্রীলঙ্কা অধিনায়ক। নারীদের মধ্যে তিনবার করে এ পুরস্কার জিতেছেন শুধু ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথুস এবং অস্ট্রেলিয়ার অ্যাশলেই গার্ডনার।
ভারতকে ফাইনালে হারিয়ে প্রথমবারের মতো নারী এশিয়া কাপ জেতে শ্রীলঙ্কা, যাতে সামনে থেকে নেতৃত্ব দেন আতাপাত্তু। টুর্নামেন্টে ১৪৬.৮৫ স্ট্রাইক রেটে ৩০৪ রান করার পাশাপাশি ৩টি উইকেটও নেন। যার স্বীকৃতি  হিসেবে  টুর্নামেন্ট–সেরার পুরস্কার পান।
মাস সেরার স্বীকৃতি পেয়ে আতাপাত্তু বলেন, ‘তৃতীয়বারের মতো আইসিসির নারীদের মাসসেরা ক্রিকেটার হিসেবে আমাকে বেছে নেওয়াতে আমি খুশি ও সম্মানিত। নিজের প্রচেষ্টার এমন স্বীকৃতি পাওয়াটা হৃদয় ছুঁয়ে যাওয়ার মতো। এটি অর্জিত হয়েছে আমার সতীর্থ আর কোচদের সহায়তায়।’