বাসস
  ১৪ আগস্ট ২০২৪, ১৮:৩২

বাংলাদেশ সিরিজ দিয়ে ভারতের বোলিং কোচ হিসেবে যাত্রা শুরু করছেন মরনে মরকেল

ঢাকা, ১৪ আগস্ট, ২০২৪(বাসস/ওয়েবসাইট):  শেষ পর্যন্ত  নতুন প্রধান কোচ গৌতম গম্ভীরের কথামত  বোলিং কোচ নিয়োগ দিল  ভারতীয় ক্রিকেট বোর্ড(বিসিসিআই)। টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পরই ভারতীয়  দলের কোচের পদ থেকে  সরে দাঁড়ান রাহুল দ্রাড়ি, দায়িত্ব পান গৌতম গম্ভীর।  এরপরই   পুরো কোচিং প্যানেল নিজের পছন্দের লোকদের নিয়ে গড়ার কাজ শুরু করেছেন। যদিও তার প্রস্তাবিত নামগুলোতে সায় দিচ্ছিল না বিসিসিআই। অবশেষে গম্ভীরের পছন্দ অনুযায়ী দক্ষিণ আফ্রিকার  সাবেক পেসার  মরকেলকে বোলিং কোচ নিয়োগ দিয়েছে  বিসিসিআই।  
ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ভারতীয় ক্রিকবাজ পরিবেশিত খবরে বলা হয়েছে,
বিসিসিআই সচিব জয় শাহ’র বরাত দিয়ে তারা মরনে মরকেলের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে ভারতের বোলিং কোচ হিসেবে কাজ শুরু করার  কথা রয়েছে সাবেক এই প্রোটিয়া তারকার। সেপ্টেম্বর মাসেই দুই টেস্টও সিরিজ খেলতে  ভারত সফর করবে  বাংলাদেশ ক্রিকেট দল।  বাংলাদেশ সিরিজ দিয়েই  ভারতীয় দলের  বোলিং কোচ  হিসেবে যাত্রা শুরু করবেন মরকেল।
 মূলত দেশী কাউকে  বোলিং কোচ নিয়োগ দিতে চেয়েছিল  বিসিসিআই। তবে শেষ পর্যন্ত গম্ভীরের চাওয়াই মেনে নিলো বিসিসিআই। রাহুল দ্রবিড়ের কোচিং স্টাফে বোলিং বিভাগের দায়িত্বে ছিলেন পরশ মামব্রেঅ । এবার তারই স্থলাভিষিক্ত হচ্ছেন ৩৯ বছর বয়সী মরকেল।
শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত সর্বশেষ সিরিজের আগে ব্যক্তিগত কারণে ভারতীয় শিবিরে যোগ দিতে পারেননি এই প্রোটিয়া তারকা। তবে বাংলাদেশ সিরিজ দিয়ে তিনি নতুন এই দায়িত্ব নিতে প্রস্তুত। চেন্নাইয়ে ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ-ভারতের দুই ম্যাচের টেস্ট সিরিজ। এরপর দুই দল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে।
দক্ষিণ আফ্রিকার হয়ে ২০০৬ সালে টেস্ট ভার্সন দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে  অভিষেক ঘটে মরকেলের।২০১৮ সালে অবসর নেওয়ার আগে তিনি প্রোটিয়াদের হয়ে ৮৬ টেস্ট, ১১৭ ওয়ানডে ও ৪৪টি টি-টেয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে ৩০৯, ওয়ানডেতে ১৮৮ এবং টি-টোয়েন্টিতে ৪৭টি উইকেট শিকার করেছেন সাবেক এই ডানহাতি পেসার।