বাসস
  ১৫ আগস্ট ২০২৪, ১৪:৫৯

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলে নতুন মুখ মাফাকা-স্মিথ

কিংস্টন, ১৫ আগস্ট ২০২৪ (বাসস) : দুই নতুন মুখ পেসার কিউনা মাফাকা ও ব্যাটার জেসন স্মিথকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষনা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। গত জুনে বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতের কাছে হারের পর সংক্ষিপ্ত ভার্সনে প্রথমবারের মত খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা।
এ বছরের শুরুতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে দারুন পারফরমেন্স করেছেন মাফাকা। ছোটদের বিশ্বকাপে ২১ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন তিনি। বিশ^কাপের সেরা খেলোয়াড় হবার সুবাদে পরবর্তীতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সে সুযোগ পান তিনি।
সিএসএ’র ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ৪১ দশমিক ৫৭ গড়ে ২৯১ রান করায় প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেয়েছেন স্মিথ। দলের প্রয়োজনে বল হাতেও পারদর্শী তিনি।
দলের প্রধান কোচ রব ওয়াল্টার জানিয়েছেন, বিভিন্ন কারণে কুইন্টন ডি কক-কাগিসো রাবাদা- এনরিচ নর্টি এবং হেনরিচ ক্লাসেনের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে রাখা হয়নি। কাঁধের ইনজুরি থেকে এখনও সুস্থ হয়ে না উঠতে পারায় দলে জায়গা হয়নি গত মে মাসে টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া স্পিনার নাকাবা পিটারের। দলে ফিরেছেন বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ না পাওয়া রাসি ভ্যান ডার ডুসেন।
এছাড়া বিশ্রাম দেওয়া হয়েছে কেশব মহারাজ, কাগিসো রাবাদা ও মার্কো জানসেনকে। ফলে স্পিন বিভাগের মূল দায়িত্ব থাকবে গত টি-টোয়েন্টি বিশ্বকাপে রিজার্ভ তালিকায় থাকা বিয়র্ন ফরচুনের কাঁধে।
পেস আক্রমন সামলাবেন লুঙ্গি এনগিডি। তার সাথে রাখা হয়েছে ওটনিয়েল বার্টমান, নান্দ্রে  বার্গার ও লিজাড উইলিয়ামসকে। পেস অলরাউন্ডার হিসেবে আছেন ভিয়ান মুল্ডার ও প্যাট্রিক ক্রুগার।
ব্রায়ান লারা স্টেডিয়ামে আগামী ২৩ অগাস্ট শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। শেষ দুই ম্যাচ হবে ২৫ ও ২৭ আগস্ট।
দক্ষিণ আফ্রিকা দল : আইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিয়েল বার্টমান, নান্দ্রে বার্গার, ডোনোভান ফেরেইরা, বিয়র্ন ফরচুন, রেজা হেনড্রিকস, প্যাট্রিক ক্রুগার, কিউনা মাফাকা, ভিয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, রায়ান রিকেলটন, জেসন স্মিথ, ট্রিস্টান স্টাবস, রাসি ভ্যান ডার ডুসেন, লিজাড উইলিয়ামস।