বাসস
  ১৬ আগস্ট ২০২৪, ১২:৪০

পেস দাপটে প্রথম দিনই ১৭ উইকেটের পতন

গায়ানা, ১৬ আগস্ট ২০২৪ (বাসস) : পেসারদের দাপটে গায়ানায় ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন ১৭ উইকেটের পতন হয়েছে। গতরাতে শুরু হওয়া টেস্টে প্রথমে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ পেসার শামার জোসেফের ৫ উইকেটে শিকারে ১৬০ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। জবাবে দিন শেষে ৭ উইকেটে ৯৭ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। ৩ উইকেট হাতে নিয়ে ৬৩ রানে পিছিয়ে ক্যারিবীয়রা।
টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২০ রান তুলতেই ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া ওপেনার টনি ডি জর্জিকে ১ রানে বিদায় করে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম সাফল্য এনে দেন পেসার জেইডেন সিলেস।
১১তম ওভারে জোড়া আঘাত হানেন ঘরের মাঠে প্রথমবারের মত টেস্ট খেলতে নামা জোসেফ। আরেক ওপেনার আইডেন মার্করামকে ১৪ ও অধিনায়ক তেম্বা বাভুমাকে খালি হাতে বিদায় দেন জোসেফ।
শুরুর ধাক্কা সামলে ওঠার চেষ্টা করেও চতুর্থ উইকেটে ৩৭ রানের বেশি যোগ করতে পারেননি ট্রিস্টান স্টাবস ও ডেভিড বেডিংহাম। ২৬ রান করা স্টাবকে শিকার করে ব্রেক-থ্রু এনে দেন পেসার জেসন হোল্ডার।
স্টাবসের আউটের পর জোসেফ ও সিলেসের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৯৭ রানে নবম ব্যাটারকে হারায় দক্ষিণ আফ্রিকা। এসময় বেডিংহামকে ২৮, কাইল ভেরেনিকে ২১ ও কেশব মহারাজকে শূন্যতে বিদায় দেন জোসেফ। এর সুবাদে  ৬ ম্যাচের ক্যারিয়ারে তৃতীয়বারের মত ইনিংসে পাঁচ উইকেট নেন তিনি।
১শ রানের নীচে গুটিয়ে যাবার শঙ্কায় পড়া দক্ষিণ আফ্রিকাকে লজ্জা থেকে উদ্ধার করেন শেষ দুই ব্যাটার ডেন পিৎ ও নান্দ্রে বার্গার। শেষ উইকেট জুটিতে ১০৭ বলে ৬৩ রান যোগ করেন দু’জনে। ওয়েস্ট ইন্ডিজের স্পিনার গুদাকেশ মোতির বলে বার্গার ২৩ রানে আউট হলে ১৬০ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ১৪ ওভার করে বল করে জোসেফ ৩৩ রানে ৫ এবং সিলেস ৪৫ রানে ৩ উইকেট নেন।
চা-বিরতির পর নিজেদের ইনিংস শুরু করে ২১ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। মিখাইল লুইসকে খালি হাতে বিদায় করেন দক্ষিণ আফ্রিকার পেসার বার্গার। ৩ রানে ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে থামান আরেক পেসার ওয়াইন মুল্ডার।
শুরুতে চাপে পড়া ওয়েস্ট ইন্ডিজের মিডল-অর্ডারে ধস নামান মুল্ডার। অ্যালিক অ্যাথিনাজেকে ১, কেভম হজকে ৪ ও জশুয়া ডা সিলভাকে ৪ রানে শিকার করেন তিনি।
সতীর্থদের ব্যর্থতার মাঝে লড়াই করার চেষ্টা করেছিলেন তিন নম্বরে নামা কেসি কার্টি। তাকে ২৬ রানে শিকার করে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে ৫৬ রানে পরিণত করেন বার্গার। এ অবস্থায় সপ্তম উইকেটে দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন হোল্ডার ও মোতি। জুটিতে ৪১ রান যোগ হবার পর মোতিকে ১১ রানে থামিয়ে জুটি ভাঙ্গেন স্পিনার মহারাজ। মোতির আউটের পর দিনের খেলার ইতি ঘটে।
৬টি চারে ৩৩ রানে অপরাজিত আছেন হোল্ডার। দক্ষিণ আফ্রিকার মুল্ডার ১৮ রানে ৪টি ও বার্গার ৩২ রানে ২ উইকেট নেন।