বাসস
  ১৮ আগস্ট ২০২৪, ১৭:২৪

ফাইনালে হারলো বিসিবি এইচপি

ঢাকা, ১৮ আগস্ট, ২০২৪ (বাসস) : অস্ট্রেলিয়ায় টপ এন্ড টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে হেরে গেল বাংলাদেশ হাই হাইপারফরমেন্স (এইচপি) দল। আজ টুর্নামেন্টের ফাইনালে অ্যাডিলেড স্ট্রাইকার্সের কাছে ৩২ রানে হেরেছে এইচপি দল। ফাইনালের আগে আজই হওয়া প্রথম সেমিফাইনালে নর্দান টেরিটরিকে ২১ রানে হারিয়েছিলো আফিফ-আকবররা।
ডারউইনে টস জিতে অ্যাডিলেড স্ট্রাইকার্সকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় এইচপি দল। দ্বিতীয় ওভারে প্রথম উইকেট পতনের পর, দ্বিতীয় উইকেটে ৫৯ রানের জুটি গড়েন অ্যাডিলেড স্ট্রাইকার্সের হ্যারি ম্যাথিয়াস ও টম ও’কনেল। ১৯ রান করা ম্যাথিয়াসকে শিকার করে এইচপিকে ব্রেক-থ্রু এনে দেন বাঁ-হাতি স্পিনার মাহফুজুর রহমান রাব্বি।
অন্যপ্রান্তে ঝড়ো ব্যাটিংয়ে হাফ-সেঞ্চুরির স্বাদ নেন ও’কনেল। স্পিনার আফিফের শিকার হবার আগে ৫টি চার ও ২টি ছক্কায় ৩৩ বলে ৫৩ রান করেন ও’কনেল। এছাড়া রায়ান কিংয়ে ১৯ বলে ৩৫, অধিনায়ক লিয়াম স্কটের ১৮ বলে ৩০ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ১৬৯ রানের সংগ্রহ পায় অ্যাডিলেড। এইচপির রিপন মন্ডল ২টি, রাকিবুল ইসলাম-রাব্বি ও আফিফ ১টি করে উইকেট নেন।
১৭০ রানের জবাবে ৩২ রানের সূচনা করেন এইচপির দুই ওপেনার তানজিদ হাসান ও জিশান আলম। জুটিতে ১৮ রান অবদান রেখে আউট হন জিশান। তার বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে এইচপি। বড় কোন জুটি না হওয়াতে ৯২ রানে সপ্তম উইকেট পতনে লড়াই থেকে ছিটকে পড়ে এইচপি।
এরপর রাব্বির ২১, রাকিবুলের ১২ ও রিপনের অপরাজিত ১১ রানের সুবাদে ১শ রানের গন্ডি পার করে এইচপি। শেষ পর্যন্ত ১ বল বাকী থাকতে ১৩৭ রানে গুটিয়ে যায় এইচপি।
এদিকে দিনের শুরুতে প্রথম সেমিফাইনালে নর্দান টেরিটরির বিপক্ষে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৩৮ রান করে এইচপি। দলের পক্ষে শামিম হোসেন ৩৪ বলে অপরাজিত ৪১, আফিফ ২২ ও রাব্বি ২১ রান করেন।
এরপর এইচপির বোলারদের দুর্দান্ত বোলিংয়ে সামনে ১৩৯ রানের টার্গেট স্পর্শ করতে পারেনি নর্দান টেরিটরি। ২০ ওভারে ৯ উইকেটে ১১৭ রান করে তারা। এইচপির রিপন ৩টি, রাকিবুল ২টি ও আল ইসলাম-আবু হায়দার ১টি করে উইকেট নেন।
এর আগে লিগ পর্বে ৬ ম্যাচে সমান ৩টি করে জয় ও হারে ৬ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থাকার সুবাদে টেবিলের তৃতীয়স্থানে থেকে সেমির টিকিট পেয়েছিলো এইচপি দল।