বাসস
  ২০ আগস্ট ২০২৪, ১৯:৪২

বিশ্বকাপ বাছাইপর্বে মেসিবিহীন আর্জেন্টিনা দল

বুয়েন্স আয়ার্স, ২০ আগস্ট ২০২৪ (বাসস) : আগামী মাসে কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের জন্য লিওনেল মেসিকে ছাড়াই আর্জেন্টিনা দল ঘোষনা করা হয়েছে। জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে গোঁড়ালির ইনজুরিতে পড়ার পর এখনো পর্যন্ত মাঠের বাইরে রয়েছেন মেসি।
ফাইনালে প্রথমার্ধে মেসির ডান গোাঁড়ালিতে আঘাত লাগে। ৬৬ মিনিটে মাঠ ছাড়ার আগ পর্যন্ত ব্যাথা নিয়েই তিনি খেলার চেষ্টা করে গেছেন। ইন্টার মিয়ামির পক্ষ থেকে জানানো হয়েছে মেসির ডান গোঁড়ালির লিগামেন্ট ক্ষতিগ্রস্থ হয়েছে। এখনো পর্যন্ত নিশ্চিত নয় কবে তিনি সুস্থ হয়ে মাঠে ফিরতে পারবেন। ফাইনালের পর থেকে এখনো অনুশীলনে ফিরতে পারেনি আর্জেন্টাইন এই সুপারস্টার। মাঝে মাঝে তিনি জিমে হালকা কিছু ওয়ার্ক আউট করছেন।
আগামী ৫ সেপ্টেম্বর বুয়েন্স আয়ার্সে চিলি ও ১০ সেপ্টেম্বর বোগোটায় কলম্বিয়ার মুখোমুখি হবে লা আলবিসেলেস্তারা। কোচ লিওনেল স্কালোনিকে এখন বাধ্য হয়েই মেসির বিকল্প চিন্তা করতে হচ্ছে।
৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের টেবিলের শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। সর্বশেষ গত বছর ২১ নভেম্বর বাছাইপর্বে তারা ব্রাজিলকে ১-০ গোলে পরাজিত করেছে। ১২ পয়েন্ট নিয়ে কলম্বিয়া তৃতীয় স্থানে রয়েছে। তবে মাত্র ৫ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে থাকা চিলি বাছাইপর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় রয়েছে।
কনমেবল অঞ্চলের বাছাইপর্বের শীর্ষ ছয়টি দল যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে যৌথভাবে অনুষ্ঠিতব্য ২০২৬ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। সপ্তম স্থানে থাকা দলটি নিজেদের অবস্থান নিশ্চিতের লক্ষ্যে প্লেÑঅফে খেলার সুযোগ পাবে।
আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে যাওয়ায় অভিজ্ঞ উইঙ্গার এ্যাঞ্জেল ডি মারিয়াকেও দলে পাচ্ছেন না স্কালোনি। বাছাইপর্বকে সামনে রেখে স্কালোনি ফরোয়ার্ড লাইনে জুলিয়ান আলভারেজ, নিকোলাস গঞ্জালেজ ও লটারো মার্টিনেজকে অন্তর্ভূক্ত করেছেন।
স্কোয়াড :
গোলরক্ষক : এমিলিয়ানো মার্টিনেজ, জেরোনিমো রুলি, ওয়াল্টার বেনিটেজ ও হুয়ান মুসো
ডিফেন্ডার : গঞ্জালো মনটিয়েল, নাহুয়েল মোলিনা, ক্রিস্টিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, নিকোলাস ওটামেন্ডি, জার্মান পেজ্জেলা, লিওনার্দো বালেরডি, নিকোলাস টাগলিয়াফিকো ও ভ্যালেন্টিন বারকো
মিডফিল্ডার : রডরিগো ডি পল, এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টার, লিনড্রো পারেডেস, এনজো ফার্নান্দেজ, গিওভানি লো সেলসো, গুইডো রড্রিগুয়েজ ও এজেকুয়েল ফার্নান্দেজ
ফরোয়ার্ড : নিকোলা গঞ্জালেজ, লটারো মার্টিনেজ, আলেহান্দ্রো গারাঞ্চো, জুলিয়ান আলভারেজ, মাটিয়াস সুলে, ভ্যালেন্টিন কারবোনি, গুইলিয়ানো সিমিওনে ও ভ্যালেন্টিন কাস্টেলানোস