বাসস
  ২৭ আগস্ট ২০২৪, ১৬:২৩

ইংল্যান্ডের সীমিত ওভারের দল থেকে বাদ মঈন-বেয়ারস্টো

লন্ডন, ২৭ আগস্ট, ২০২৪ (বাসস/এএফপি) : দুই অভিজ্ঞ ক্রিকেটার মঈন আলি ও জনি বেয়ারস্টোকে বাদ দিয়ে আগামী মাসে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য পৃথক-পৃথক দল ঘোষনা করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সর্বশেষ ওয়ানেড ও টি-টোয়েন্টি বিশ^কাপের হতাশাজনক পারফরমেন্সের পর দলকে ঢেলে সাজানোর প্রক্রিয়া শুরু করেছে ইসিবি। এ কারনে সীমিত ওভারের ক্রিকেটে ৪’শর বেশি ম্যাচ খেলা মঈন ও বেয়ারস্টোকে বাদ দিয়ে এক ঝাঁক নতুন খেলোয়াড়কে দলে নিয়েছে ইসিবি।
গত মাসে ইংল্যান্ডের সীমিত ওভারের প্রধান কোচের পদ থেকে ম্যাথিউ মটকে বরখাস্ত করার পর দলে বেশ কিছু পরিবর্তন এনেছে ইসিবি। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম অ্যাসাইনমেন্টে দলে পাঁচজন নতুন মুখ নিয়েছেন মার্কাস ট্রেসকোথিক।
নতুন মুখ হিসেবে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের দলে সুযোগ হয়েছে বাঁ-হাতি পেসার জশ হাল, অলরাউন্ডার জ্যাকব বেথেল এবং পেসার জন টার্নারের। শুধুমাত্র টি-টোয়েন্টি দলে আছেন ড্যান মাউসলি এবং জর্ডান কক্স।
নিয়মিত অধিনায়ক জস বাটলারের ডেপুটি ছিলেন ৩৭ বছর বয়সী মঈন। আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানানোর সময় হয়তো মঈনের এসে গেছে। মঈন না থাকায় দলে স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে দায়িত্ব পালন করবেন ওয়ারউইকশায়ারের দুই খেলোয়াড় বেথেল এবং মাউসলি।
ইংল্যান্ডের হয়ে ক্যারিয়ার শেষ হবার কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না আগামী মাসে ৩৫ বছর বয়সে পা রাখতে যাওয়া বেয়ারস্টোর। ২০১৯ সালে ওয়ানডে বিশ^কাপ জয়ী ইংল্যান্ড দলের সদস্য ছিলেন তিনি। টুর্নামেন্টে ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে দু’টি গুরুত্বপূর্ণ ম্যাচে সেঞ্চুরি করেছিলেন এই ডান-হাতি ব্যাটার। গত অক্টোবরে করা দুই বছরের কেন্দ্রীয় চুক্তির ১৪ মাস বাকি থাকা সত্ত্বেও গত শীতকালীন মৌসুমে শততম ম্যাচ খেলার পর এ বছরের শুরুতে টেস্ট দল থেকে বাদ পড়েন বেয়ারস্টো।
মঈন-বেয়ারস্টোর ছাড়াও দল থেকে আরো বাদ পড়েছেন ক্রিস জর্ডান। টি-টোয়েন্টি দলে জায়গা ধরে রাখলেও ওয়ানডে থেকে বাদ পড়েছেন লিয়াম লিভিংস্টোন।
দলে জায়গা ধরে রেখেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে ক্রিকেটে ফেরা পেসার জোফরা আর্চার।
দ্য ওভালে শ্রীলংকার বিপক্ষে টেস্ট দলের তৃতীয় ও শেষ টেস্ট সমাপ্ত হবার পর দিন সাউদাম্পটনে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ইংলিশদের সীমিত ওভারের দল।
অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য দলে যোগ দেওয়ার আগে বিশ্রামে থাকবেন হ্যারি ব্রুক. গাস অ্যাটকিনসন, বেন ডাকেট, জেমি স্মিথ এবং ম্যাথু পটস।
শীতকালীন মৌসুমে ব্যস্ত সূচি ও কাজের চাপ বিবেচনায় দলে নেওয়া হয়নি জো রুটকে।
ইনজুরির কারনে দলে সুযোগ হয়নি জ্যাক ক্রলি, বেন স্টোকস এবং মার্ক উডের। তবে ফিটনেস সমস্যা কাটিয়ে দলে ফিরেছেন পেসার সাকিব মাহমুদ।
টি-টোয়েন্টি দল : জস বাটলার (অধিনায়ক), জোফরা আর্চার, জ্যাকব বেথেল, ব্রাইডন কার্স, জর্ডান কক্স, স্যাম কারেন, জশ হাল, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, সাকিব মাহমুদ, ড্যান মাউসলি, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি, জন টার্নার।
ওয়ানডে দল : জস বাটলার (অধিনায়ক), জোফরা আর্চার, হ্যারি ব্রুক, জ্যাকব বেথেল, ব্রাইডন কার্স, বেন ডাকেট, গাস আটকিনসন, জশ হাল, উইল জ্যাকস, ম্যাথু পটস, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি, জন টার্নার, জেমি স্মিথ।