বাসস
  ২৭ আগস্ট ২০২৪, ১৬:৫০

নিউজিল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে বিশ্রামে রশিদ

কাবুল, ২৭ আগস্ট, ২০২৪ (বাসস) : দলের সেরা স্পিনার রশিদ খানকে বিশ্রামে রেখেই নিউজিল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ২০ সদস্যের প্রাথমিক দল ঘোষনা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। টেস্ট খেলার জন্য রশিদ পুরোপুরি ফিট নয় বলে জানিয়েছে এসিবি।
এ মাসের দ্বিতীয় সপ্তাহে হানড্রেড ক্রিকেটে ট্রেন্ট রকেটসের হয়ে খেলার সময় হ্যামস্ট্রিং ইনজুরির কারনে টুর্নামেন্ট থেকে ছিটকে যান রশিদ। তবে গত সপ্তাহে কাবুলের শপেগিজা টি-টোয়েন্টি লিগে স্পিনঘার টাইগার্সের অধিনায়ক হিসেবে তিনটি ম্যাচ খেলেছেন রশিদ। তিন ইনিংসে বল হাতে ৬ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাটিংয়ে ১টি হাফ-সেঞ্চুরিতে ৬৮ রান করেন তিনি। তবে টেস্ট খেলার জন্য পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি এই অলরাউন্ডার।
এসিবির মুখপাত্র সায়েদ নাসিম সাদাত ক্রিকেটীয় ওয়েবসাইট ক্রিকবাজকে বলেন, ‘সম্প্রতি ইনজুরিতে পড়েন রশিদ। তিন থেকে চার সপ্তাহ বিশ্রাম দেওয়া হয়েছে তাকে। যদিও শপেগিজা টি-টোয়েন্টিতে কিছু ম্যাচ খেলেছে সে। কিন্তু বড় সংস্করণের খেলার জন্য যথেষ্ট ফিট নন রশিদ।’
তিনি আরও বলেন, ‘তার ফিরে আসার জন্য আমরা অপেক্ষা করবো। আশা করছি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে সে দলে ফিরবে।’
১৮ থেকে ২২ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আফগানিস্তান।
ভারতের নয়দায় ৯ থেকে ১৩ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজ খেলবে আফগানিস্তান। টেস্ট ইতিহাসে প্রথমবারের মত মুখোমুখি হবে এই দু’দল। ঐ টেস্টকে সামনে রেখে এক সপ্তাহের প্রস্তুতি ক্যাম্পের জন্য ২৮ আগস্ট ভারতের উদ্দেশ্যে রওনা দিবে আফগানরা।
প্রস্তুতি ক্যাম্প শেষে একমাত্র টেস্টের জন্য ১৫ সদস্যের মূল দল ঘোষনা করবে আফগানিস্তান।
আফগানিস্তান প্রাথমিক দল : হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, আব্দুল মালিক, রহমত শাহ, বাহির শাহ মাহবুব, ইকরাম আলিখিল, শহিদউল্লাহ কামাল, গুলবাদিন নাইব, আফসার জাজাই, আজমতউল্লাহ ওমরজাই, জিয়াউর রহমান আকবর, শামসুর রহমান, কায়েস আহমেদ, জহির খান, নিজাত মাসুদ, ফরিদ আহমাদ মালিক, নাভিদ জাদরান, খলিল আহমেদ এবং ইয়ামা আরব।