বাসস
  ২৮ আগস্ট ২০২৪, ১৪:১১

চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফর্মেট

প্যারিস, ২৮ আগস্ট ২০২৪ (বাসস/এএফপি) : ইউরোপীয়ান সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের ড্র আগামীকাল মোনাকোতে অনুষ্ঠিত হবে। এবারের আসরে ক্লাবের সংখ্যা বাড়ায় ফর্মেটেও পরিবর্তন এসেছে।
নতুন ফর্মেট অনুযায়ী ৩২ দলের পুরনো ফর্মেটের পরিবর্তে দলের সংখ্যা বাড়িয়ে ৩৬টি করা হয়েছে। উয়েফার র‌্যাঙ্কিং অনুযায়ী ইউরোপীয়ান লিগে পঞ্চম সেরা ক্লাব অতিরিক্ত জায়গা পূরণ করবে। এর ফলে ফরাসি লিগ ওয়ানের তিনটি দল সরাসরি মূল পর্বে খেলার সুযোগ পাবে। একইসাথে গত মৌসুমে উয়েফা প্রতিযোগিতায় সর্বোচ্চ র‌্যাঙ্কধারী দুটি লিগের দুটি দলও বাড়তি সুবিধা পাবে। এ বছর এই সুবিধা পাবে জার্মানী ও ইতালি। অতিরিক্ত দলের বাকি সুবিধাটি পাবে বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল।
২০০৩ সালের পর থেকে চ্যাম্পিয়ন্স লিগে ৩২টি ক্লাব আট গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিত। প্রতি গ্রুপে থাকতো চারটি করে দল। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল শেষ ১৬’তে খেলার যোগ্যতা অর্জন করতো। এ মৌসুম থেকে ৩৬ দল এক লিগে একসাথে অংশ নিবে। বিশ^ দাবায় সাধারনত ব্যবহৃত সুইস পদ্ধতিতে এখানে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।
আগের ফর্মেটে গ্রুপ পর্বে দলগুলো ছয়টি করে ম্যাচ খেলার সুযোগ পেত। প্রতিটি দল একে অপরের সাথে হোম এ্যান্ড এ্যাওয়ে ভিত্তিতে খেলতো। এখন প্রতিটি ক্লাব আটটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। ৩৬টি দল চারটি পটে জায়গা পাবে। প্রতি পটে থাকবে ৯টি করে দল। প্রতিটি ক্লাব প্রতি পটের দুটি দলের সাথে হোম এ্যান্ড এ্যাওয়ে ম্যাচ খেলবে। একই ঘরোয়া লিগের কোন দল একে অপরের সাথে খেলার সুযোগ পাবে না। একটি ক্লাব অন্য যেকোন লিগের সর্বোচ্চ দুটি দলের মুখোমুখি হবে।
পুরনো ফর্মেটে ডিসেম্বরের মধ্যেই গ্রুপ পর্বের খেলা শেষ হয়ে যেত। বর্ধিত নিয়মে জানুয়ারিতে দুটি অতিরিক্ত ম্যাচ খেলতে হবে প্রতি দলকে। আগে যেখানে মোট ম্যাচের সংখ্যা ছিল ৯৬টি সেখানে নতুন লিগে ম্যাচ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৪টি।
৩৬টি ক্লাব এক লিগে একসাথে র‌্যাঙ্কড হবে। এরপর পুরনো ফর্মেট অনুযায় শেষ ১৬, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। শীর্ষ আট দল সরাসরি শেষ ১৬’তে খেলবে। লিগ পর্বে ৯ম থেকে ২৪তম স্থানে দলগুলোর মধ্যে দুই লেগের নক আউট প্লে-অফ ম্যাচ অনুষ্ঠিত হবে। এখান থেকেই শেষ ১৬’র বাকি দলগুলো নির্ধারিত হবে। লিগ পর্বের তলানির ১২টি দল প্লে-অফের আগে বিদায় নিবে। তাদের দ্বিতীয় টায়ারের ইউরোপা লিগে খেলার কোন সুযোগ থাকবে না।