বাসস
  ২৮ আগস্ট ২০২৪, ১৯:৪৯

রাওয়ালপিন্ডির ১৯১ রানের ইনিংসে ক্যারিয়ারের সেরা র‌্যাংকিংয়ে মুশফিক

দুবাই, ২৮ আগস্ট, ২০২৪ (বাসস) : রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের ১০ উইকেটের জয়ে বড় অবদান ছিলো ব্যাটার মুশফিকুর রহিমের। ১৯১ রানের অসাধারন ইনিংসের সুবাদে ম্যাচ সেরা হন তিনি। ম্যাচ জয়ী দুর্দান্ত ইনিংস খেলে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে সাত ধাপ এগিয়ে ১৭তম স্থানে উঠেছেন মুশফিক। এটিই তার ক্যারিয়ার সেরা র‌্যাংকিং।
আজ পুরুষ ক্রিকেটারদের টেস্ট র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে পাঁচ নম্বরে ব্যাট করতে নামেন মুশফিক। পাকিস্তানের ৬ উইকেটে ৪৪৮ রানের জবাবে মুশফিকের সেঞ্চুরিতে ৫৬৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। ২২টি চার ও ১টি ছক্কায় ৩৪১ বল খেলে ১৯১ রান করেন মুশফিক। এই ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ১১৭ রানের লিড পায় বাংলাদেশ। এরপর দ্বিতীয় ইনিংসে বোলারদের দারুন নৈপুন্যে পাকিস্তানকে ১৪৬ রানে গুটিয়ে দিয়ে ৩০ রানের সহজ টার্গেট স্পর্শ করে জয় তুলে নেয় টাইগাররা।  
র‌্যাংকিংয়ের পাশাপাশি ক্যারিয়ার সেরা রেটিংও পেয়েছেন মুশফিক। তার রেটিং এখন ৬৮৪।
মুশফিকের সাথে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে ব্যাটার লিটন দাসের। পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৬ রান করেন তিনি। র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ৬২৭ রেটিংয়ে ২৭তম স্থানে উঠেছেন লিটন। ঐ ইনিংসে ৭৭ রান করে তিন ধাপ এগিয়ে ৮৫তম স্থানে উঠেছেন মেহেদি হাসান মিরাজ।
ব্যাটারদের পাশাপাশি বাংলাদেশের বোলারদের মধ্যে উন্নতি হয়েছে হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও মিরাজের। পাকিস্তানের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ৩টি করে উইকেট নেন দুই পেসার হাসান ও শরিফুল। এজন্য হাসান ২৩ ধাপ এগিয়ে ৭৪তম স্থানে এবং শরিফুল ৯ ধাপ এগিয়ে ৬৪তম স্থানে জায়গা করে নিয়েছেন।
পাকিস্তানের বিপক্ষে দুই ইনিংসে ৫ উইকেট নেন মিরাজ। বোলারদের তালিকায় এক ধাপ এগিয়ে এখন ২৩তম স্থানে উঠেছেন মিরাজ। অলরাউন্ডারদের তালিকায় দুই ধাপ এগিয়ে শীর্ষ দশের মধ্যে নাম লিখিয়েছেন মিরাজ। ২৩৫ রেটিং নিয়ে দশম স্থানে আছেন তিনি।
এছাড়াও ব্যাটিং তালিকায় উল্লেখযোগ্য উন্নতি হয়েছে পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান ও সৌদ শাকিলের। বাংলাদেশের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে- অপরাজিত ১৭১ ও ৫১ রান করে সাত ধাপ এগিয়ে অস্ট্রেলিয়ার উসমান খাজার সাথে যৌথভাবে দশম স্থানে আছেন রিজওয়ান। টাইগারদের বিপক্ষে দুই ইনিংসে ১৪১ ও ০ রান করে এক ধাপ এগিয়ে ১৩তম স্থানে উঠেছেন শাকিল।
টেস্টে ব্যাটারদের তালিকায় শীর্ষে আছেন ইংল্যান্ডের জো রুট, বোলারদের মধ্যে সেরা অবস্থানে আছেন ভারতের রবীচন্দ্রন অশি^ন ও অলরাউন্ডার তালিকায় সবার উপরে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা।