বাসস
  ২৯ আগস্ট ২০২৪, ১২:৫২

কোপা আমেরিকার ঘটনায় পাঁচ ম্যাচ নিষিদ্ধ নুনেজ

মন্টিভিডিও, ২৯ আগস্ট ২০২৪ (বাসস/এএফপি) : কোপা আমেরিকার সেমিফাইনালে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের পর বিরোধে জড়িয়ে পাঁচ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন উরুগুইয়ান তারকা স্ট্রাইকার ডারউইন নুনেজ। দক্ষিণ আমেরিকান কনফেডারেশন কনমেবল পুরো ঘটনা তদন্তের পর নুনেজসহ আরো চারজন খেলোয়াড়কে নিষিদ্ধ করেছেন। পুরো ঘটনায় শাস্তি পেয়েছেন মোট ১১জন।
সেমিফাইনাল শেষে শার্লটের ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামের স্ট্যান্ডে গিয়ে কলম্বিয়ান সমর্থকদের সাথে নুনেজসহ অন্যান্য খেলোয়াড়রা বিরোধে জড়িয়ে পড়ে। এমনকি এসময় সমর্থকদের সাথে খেলোয়াড়দের হাতাহাতির ঘটনাও ঘটেছে। এর মধ্যে লিভারপুলের নুনেজই সবচেয়ে বড় শাস্তি পেয়েছেন। বাকির চার কিংবা তারও কম ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি জরিমানার কবলে পড়েছেন।
টটেনহ্যামের মিডফিল্ডার রডরিগো বেনটানকার চার ম্যাচ এবং ডিফেন্ডার মাথিয়াস অলিভেরা, রোনাল্ড আরাউজো ও হোসে মারিয়া জিমিনেজ তিন ম্যাচ করে নিষিদ্ধ হয়েছেন।
সংঘর্ষের ঘটনায় নুনেজকে ২০ হাজার ডলার ও নিষিদ্ধ অন্যান্যদের ১৬ হাজার থেকে শুরু করে ৫ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। অন্য ছয় খেলোয়াড়কে শুধুমাত্র জরিমানা করা হয়েছে।
একইসাথে উরুগুইয়ান ফুটবল ফেডারেশন অভিযুক্ত সকল খেলোয়াড়ের বেতন ও প্রাইজ মানি থেকে ২০ হাজার ডলার কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে।
উরুগুয়ের সেন্ট্রাল ডিফেন্ডার জিমিনেজ বলেছেন খেলোয়াড়রা ঐ সময় তাদের স্ট্যান্ডে থাকা পরিবার ও স্বজনদের নিরাপত্তা নিয়ে সবচেয়ে বেশী শঙ্কায় ছিল।
এই শাস্তির বিরুদ্ধে খেলোয়াড়দের আপিলের সুযোগ রয়েছে। তবে কনমেবল তাদের বিবৃতিতে স্পষ্ট করেনি এই নিষেধাজ্ঞা কনমেবল আয়োজিত কোন ম্যাচে নাকি ঘরোয়া প্রতিযোগিতাও কার্যকর হবে কিনা।
আগামী রোববার ফ্লোরিডার ফোর্ড লডারডেলে গুয়াতেমালার সাথে প্রীতি ম্যাচে অংশ নিবে উরুগুয়ে। এরপর ৬ সেপ্টেম্বর ঘরের মাঠে বিশ^কাপ বাছাইপর্বে প্যারাগুয়ে ও ১০ সেপ্টেম্বর এ্যাওয়ে ম্যাচে ভেনেজুয়েলার মুখোমুখি হবে।
কোপা আমেরিকার সেমিফাইনালের ঐ ম্যাচটিতে কলম্বিয়া ১-০ গোলে জিতলেও ফাইনালে আর্জেন্টিনার কাছে পরাজিত হয়।