বাসস
  ২৯ আগস্ট ২০২৪, ১২:৫৮

আফ্রিকান বাছাইপর্বে নাইজেরিয়া দলে ডাক পেলেন ওশিমেহ ও লুকমান

আবুজা, ২৯ আগস্ট ২০২৪ (বাসস/এএফপি) : নিজ নিজ ইতালিয়ান ক্লাব থেকে দলবদলের দ্বারপ্রান্তে থাকা ভিক্টর ওশিমেহ ও আদেমোলা লুকমান আগামী মাসে বেনিন ও রুয়ান্ডার বিরুদ্ধে অনুষ্ঠিতব্য ২০২৫ আফ্রিকান নেশন্স কাপের বাছাইপর্বে নাইজেরিয়া দলে ডাক পেয়েছেন। 
এছাড়াও দলে আরো অন্তর্ভূক্ত হয়েছে উইলিয়াম একং, ওলা এইনা ও টাইও আয়োনিয়ি।
আগমী ৭ সেপ্টেম্বর বেনিনের বিপক্ষে ঘরের মাঠে ও তিনদিন পর রুয়ান্ডার বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে মাঠে নামবে সুপার ঈগলসরা। ২০২৫ আফ্রিকান নেশন্স কাপের এবারের আসর মরক্কোতে অনুষ্ঠিত হবে। 
আগামীকাল গ্রীষ্মকালীণ ট্রান্সফার উইন্ডো শেষ হবার আগে নাপোলি থেকে ওশিমেহ ও আটালান্টা থেকে লুকমানের ট্রান্সফারের বিষয় নিয়ে জোড় গুঞ্জন রয়েছে। তারকা স্ট্রাইকার ওশিমেহকে দলে নিতে অন্যান্য ক্লাবগুলোর মধ্যে চেলসিই এখনো পর্যন্ত এগিয়ে রয়েছে। 
ট্রান্সফারের এই আলোচনার কারনে ২৫ বছর বয়সী ওশিমেহ এখনো নাপোলির হয়ে কোন প্রতিদ্বন্দ্বীতামূলক ম্যাচে নতুন মৌসুমে মাঠে নামেননি। অন্যদিকে লুকমানের ব্যপারে আগ্রহ দেখিয়েছে আর্সেনাল ও পিএসজি। এ মাসের শুরুতে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে উয়েফা সুপার কাপে আটালান্টার হয়ে মাঠে নেমেছিলেন লুকমান। 
২০২৬ বিশ^কাপ বাছাইপর্বে দক্ষিণ আফ্রিকা ও বেনিনের বিরুদ্ধে ইনজুরির কারনে বাদ পড়া বেশ কিছু খেলোয়াড়কে নতুন করে দলে ডাক হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হলো একং, নটিংহ্যাম ফরেস্টে ওলা এইনা ও টাইও আয়োনিয়ি, নঁতের উইঙ্গার মোয়েস সাইমন ও পর্তুগাল লিগে খেলা ডিফেন্ডার ব্রুনো ওনিমায়েচি। 
সোমবার থেকে উইয়োতে জাতীয় দলের অনুশীলন ক্যাম্প শুরু হবার কথা রয়েছে। নতুন জার্মান কোচ ব্রুনো লাবাডিয়ার অধীনে নাইজেরিয়ার এই দলটিকে বেশ শক্তিশালী হিসেবে বিবেচনা করা হচ্ছে।