বাসস
  ০২ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৬
আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৮

অ্যাটকিনসনের অলরাউন্ড নৈপুণ্যে শ্রীলংকার বিপক্ষে সিরিজ জিতলো ইংল্যান্ড

লর্ডস, ২ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : গাস অ্যাটকিনসনের অলরাউন্ড নৈপুণ্যে এক ম্যাচ হাতে রেখে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ জিতলো স্বাগতিক ইংল্যান্ড। গতরাতে লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন ইংল্যান্ড ১৯০ রানের বড় ব্যবধানে হারিয়েছে শ্রীলংকাকে। ১৯৯১ সাল ও পাঁচ টেস্ট পর ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডসে টেস্ট হারলো লংকানরা। লর্ডসে হারের স্বাদ না পাওয়া সর্বশেষ পাঁচ টেস্ট ড্র করেছিলো শ্রীলংকা। এই সিরিজের প্রথম টেস্ট ৫ উইকেটে জিতেছিলো ইংলিশরা। এতে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জয় নিশ্চিত করেছে ব্রেন্ডন ম্যাককালামের শিষ্যরা। 
তৃতীয় দিন শেষেই দ্বিতীয় টেস্ট জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিলো ইংল্যান্ড। স্বাগতিকদের ছুঁড়ে দেওয়া ৪৮৩ রানের বিশাল টার্গেটে দিন শেষে ২ উইকেটে ৫৩ রান করেছিলো শ্রীলংকা। চতুর্থ দিন ইংল্যান্ডের বোলারদের সামনে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেনি শ্রীলংকার ব্যাটাররা। বিশেষভাগে অ্যাটকিনসনের তোপ সামলাতেই হিমশিম খেতে হয়েছে লংকানদের। ব্যাটাররা বড় ইনিংস খেলতে ব্যর্থ হলে ২৯২ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। 
ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করলেও, হাফ-সেঞ্চুরির পর থামতে হয়েছে দিমুথ করুনারত্নে, দিনেশ চান্ডিমাল ও অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভাকে। চান্ডিমাল সর্বোচ্চ ৫৮, করুনারত্নে ৫৫ ও ডি সিলভা ৫০ রান করেন। শেষ দিকে মিলান রত্নানায়েকের ৪৩ রানে তিনশর কাছাকাছি যেতে পারে শ্রীলংকা। 
ইংল্যান্ডের অ্যাটকিনসন ৬২ রানে ৫টি, ক্রিস ওকস ও ওলি স্টোন ২টি করে উইকেট শিকার করেন। টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করা জো রুটকে পেছনে ফেলে এ ম্যাচের সেরা হন অ্যাটকিনসন। কারন ব্যাট হাতে প্রথম ইনিংসে ১১৮ রান এবং বল হাতে দুই ইনিংসে ৭ উইকেট নিয়েছেন তিনি। 
ইংল্যান্ডের তৃতীয় ক্রিকেটার হিসেবে একই টেস্টে সেঞ্চুরি ও ইনিংসে অন্তত পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন অ্যাটকিনসন। ১৯৭৪ সালে ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টনি গ্রেগ এবং এরপর পাঁচবার এক টেস্টে সেঞ্চুরি ও ইনিংসে অন্তত পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েন ইয়ান বোথাম। সর্বশেষ ১৯৮৪ সালে এই কীর্তি ছিলো বোথামের। ৪০ বছর পর ঐ কীর্তিতে নতুনত্ব আনলেন অ্যাটকিনসন।
লর্ডসে একই টেস্টে সেঞ্চুরি ও ইনিংসে পাঁচ উইকেট নেওয়া তৃতীয় ক্রিকেটার অ্যাটকিনসন। এর আগে ১৯৫২ সালে ভারতের বিনু মানকদ ও ১৯৭৮ সালে বোথাম এই কীর্তি গড়েন। 
ব্যাট হাতে সেঞ্চুরির পর বল হাতে ইনিংসে ৫ উইকেট নিয়ে লর্ডসের এই টেস্টে দু’বার অনার্স বোর্ডে নাম তুলেছেন অ্যাটকিনসন। গত জুলাইয়ে টেস্ট অভিষেকের পর মোট চারবার অনার্স বোর্ডে নিজের নাম লিখলেন অ্যাটকিনসন। লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে- ৭ ও ৫ উইকেট নিয়েছিলেন ডান-হাতি পেসার অ্যাটকিনসন। শ্রীলংকাকে হোয়াইটওয়াশের মিশন নিয়ে আগামী ৬ সেপ্টেম্বর দ্য ওভালে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড।