বাসস
  ০২ সেপ্টেম্বর ২০২৪, ১৮:০৮

লিভারপুলের কাছে বিধ্বস্ত ইউনাইটেড, প্যালেসের সাথে পয়েন্ট হারিয়েছে চেলসি

লন্ডন, ২ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : লুইস দিয়াজের নৈপুন্যে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৩-০ গোলে পরাজিত করে নতুন কোচ আর্নে স্লটের অধীনে শতভাগ জয় বজায় রেখেছে লিভারপুল। রোববার দিনের আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেসের সাথে ১-১ গোলে ড্র করে হতাশ করেছে চেলসি।
মৌসুমের শেষে জার্গেন ক্লপের স্থলাভিষিক্ত হন ফেইনুর্ডের সাবেক কোচ স্লট। তার অধীনে নতুন চেহারা লিভারপুল তিন ম্যাচে তিন জয় দিয়ে পুরনো ঐতিহ্যকে ফিরিয়ে আনারই ইঙ্গি দিয়েছে। এই জয়ে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির সাথে গোল ব্যবধানে পিছিয়ে প্রিমিয়ার লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে রেডসরা।
ওল্ড ট্র্যাফোর্ডে ইউনাইটেডের জন্য এই পরাজয় ছিল দারুন অস্বস্তিকর। দিয়াজের জোড়া গোলের সাথে মোহাম্মদ সালাহর এক গোল মিলে বড় জয় নিশ্চিত হয়েছে লিভারপুলের। ৩৫ মিনিটে সালাহর ক্রস থেকে হেডের সাহায্যে সফরকারীদের এগিয়ে দেন দিয়াজ। ইউনাইটেড মিডফিল্ডার ক্যাসেমিরোকে এই গোলের জন্য দায়ী করাই যায়। সাত মিনিট পর ক্যাসেমিরোর আরেকটি ভুলে সালাহ আরো এক এ্যাসিস্টে ঠান্ডা মাথার ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুন করেন দিয়াজ। ৫২ মিনিটে সালাহ ডোমিনিক সোবোসলাইয়েল পাসে দলের হয়ে তৃতীয় গোল করলে ইউনাইটেডের ম্যাচে ফিরে আসা কঠিন হয়ে পড়ে। এনিয়ে নতুন মৌসুমে তৃতীয় গোল করলেন সালাহ।
১৯৭৫ সালে বব পেইসলির পর স্থায়ী কোচ হিসেবে ইউনাইটেডের বিপক্ষে লিগে প্রথম জয় নিশ্চিত করলেন স্লট। এছাড়া ২০০৭ সালে ম্যানচেস্টার সিটিতে সোভেন গোরান এরিকসনের পর প্রিমিয়ার লিগের প্রথম তিন ম্যাচে প্রথম ম্যানেজার হিসেবে কোন গোল হজম না করারও কৃতিত্ব অর্জন করেছে স্লট।
ম্যাচ শেষে স্লট বলেছেন, ‘ওল্ড ট্র্যাফোর্ডে খেলা সবসময়ই কঠিন। আমি মনে করি আজকের এই জয় আমাদের প্রাপ্য ছিল।’
গত সপ্তাহে ব্রাইটনের কাছে ২-১ গোলে হারের পর থেকে ইউনাইটেড বস টেন হাগ বেশ চাপের মধ্যে রয়েছেন। কার্যত গত মৌসুম থেকেই টেন হাগের ভবিষ্যত শঙ্কার মধ্যে পড়ে। এমনও গুঞ্জন ছির টেন হাগের স্থানে বায়ার্ন মিউনিখের সাবেক বস থমাস টাচেল হয়তোবা দায়িত্ব নিতে যাচ্ছেন। কিন্তু এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার সিটিকে পরাজিত করে শিরোপা জয়ের পর টেন হাগ কিছুটা রক্ষা পান।
এদিকে নতুন মৌসুমে নতুন কোচ এনজো মারসেকার অধীনে চেলসি লিগের প্রথম তিন ম্যাচে মাত্র এক জয় পেয়েছে। লিগের প্রথম ম্যাচেই সিটির কাছে পরাজয়ের পর চেলসি উল্ফসকে গত সপ্তাহে ৬-২ গোলে বিধ্বস্ত করেছিল। এরপর বৃহস্পতিবার কনফারেন্স লিগের গ্রুপ পবে সেভার্তের বিরুদ্ধে ২-১ ব্যবধানে পরাজিত হয়।
২৫ মিনিটে নিকোলাস জ্যাকসনের গোলে স্ট্যামফোর্ড ব্রীজে এগিয়ে গিয়েছিল চেলসি। ৫৩ মিনিটে ইংলিশ মিডফিল্ডার এবেরেজি এজের ২০ গজ থেকে দুর্দান্ত কার্লিং ফিনিশিংয়ে সমতায় ফিরে প্যালেস।
দিনের আরেক ম্যাচে সেন্ট জেমস পার্কে নিউক্যাসল ২-১ ব্যবধানে টটেনহ্যামকে পরাজিত করেছে।