বাসস
  ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৫
আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩৩

প্রথমবারের মত টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ড

এডিনবার্গ, ৩ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/ওয়েবসাইট) : আগামীকাল প্রথমবারের মত দ্বিপাক্ষীক টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হতে যাচ্ছে অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড। ঘরের মাঠে অসিদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে স্কটিশরা। সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে দু’দল। এডিনবার্গে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ।
এই সফরে ২টি টি-টোয়েন্টি ও ১টি ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এরমধ্যে স্কটল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি দিয়ে ইংল্যান্ড সফর শুরু করবে অসিরা। স্কটল্যান্ড সফর শেষে ইংল্যান্ডের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি এবং পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া।  
এ বছর ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে হয়ে যাওয়া বিশ^কাপের মঞ্চে প্রথমবারের মত টি-টোয়েন্টি ফরম্যাটে একে অপরের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড। গ্রুপ পর্বের ঐ ম্যাচটি ৫ উইকেটে জিতেছিলো অসিরা।
স্কটল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে প্রথমবারের মত অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার কুপার কনোলি ও মারকুটে ব্যাটার জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ক। গত বিশ^কাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ডেভিড ওয়ার্নারের উত্তরসূরি ভাবা হচ্ছে ফ্রেজার-ম্যাকগার্ককে। দেশের হয়ে ২টি ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে তার।
স্কটল্যান্ডের বিপক্ষে সিরিজেই অভিষেকের সম্ভাবনা আছে ২১ বছর বয়সী কনোলির। ১৫ টি-টোয়েন্টিতে ২২৬ রান ও ৬ উইকেট শিকার করেছেন তিনি।
এই সফর দিয়ে নতুনভাবে পথচলা শুরু করতে চায় টি-টোয়েন্টি বিশ^কাপের সুপার এইট থেকে বিদায় নেওয়া অস্ট্রেলিয়া। দলের অধিনায়ক মিচেল মার্শ বলেন, ‘বিশ^কাপের স্মৃতি ভুলে অমরা নতুনভাবে সামনে এগিয়ে যেতে চাই। স্কটল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ দু’টি সিরিজে সাফল্য পাওয়াই মূল লক্ষ্য দলের।’
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের জন্য ১৭ সদস্যের দল সাজিয়েছে স্কটল্যান্ড। এরমধ্যে সর্বশেষ টি-টোয়েন্টি বিশ^কাপের ১৫ সদস্যেকে ধরে রেখেছে স্কটিশরা। নতুন মুখ হিসেবে দলে নেওয়া হয়েছে চার্লি ক্যাসেল ও জাসপার ডেভিডসনকে।  প্রথমবারের মত টি-টোয়েন্টি দলে ডাক পেলেও ইতোমধ্যে স্কটল্যান্ডের হয়ে ২টি করে ওয়ানডে খেলেছেন ক্যাসেল ও ডেভিডসন।
হতাশা নিয়ে বিশ^কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিলো স্কটল্যান্ডকে। গ্রুপ ‘বি’তে ইংল্যান্ডের সমান ৫ পয়েন্ট থাকলেও রান রেটে পিছিয়ে পড়ে স্কটিশরা। বিশ^কাপের ব্যর্থতা ভুলে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ভালো করার ব্যাপারে আশাবাদী স্কটল্যান্ড অধিনায়ক রিচি বেরিংটন। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটি আমাদের জন্য চ্যালেঞ্জিং। সিরিজে ভালো করার জন্য দলের সবাই মুখিয়ে আছে।’
সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে যথাক্রমে ৬ এবং ৭ সেপ্টেম্বর।
অস্ট্রেলিয়া দল : মিচেল মার্শ (অধিনায়ক), জেভিয়ার বার্টলেট, কুপার কনোলি, টিম ডেভিড, নাথান এলিস, জেক ফ্রেজার-ম্যাকগার্ক, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিশ, স্পেন্সার জনসন, মার্কাস স্টয়নিস ও এডাম জাম্পা।
স্কটল্যান্ড দল : রিচি বেরিংটন (অধিনায়ক), চার্লি ক্যাসেল, ম্যাথু ক্রস, ব্রাড কারি, জাসপার ডেভিডসন, ক্রিস গ্রেভিস, ওলি হেয়ারস, জ্যাক জার্ভিস, মাইকেল জোনস, মাইকেল লিস্ক, ব্রেন্ডন ম্যাকমুলেন, জর্জ মুন্সি, সাফিয়ান শরিফ, ক্রিস সোল, চার্লি টিয়ার, মার্ক ওয়াট, ব্র্যাড হুইল।