বাসস
  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৩৩

শ্রীলংকাকে তৃতীয়বারের মত হোয়াইটওয়াশের মিশনে ইংল্যান্ড

লন্ডন, ৫ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : তরুণ দল নিয়ে শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে আগামীকাল এই মৌসুমে ঘরের মাঠে নিজেদের শেষ টেস্ট খেলতে নামছে ইংল্যান্ড। আগের দুই ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করেছে ইংলিশরা। দ্য ওভালে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে সিরিজের শেষ টেস্ট। 
শেষ টেস্টের জন্য ইতোমধ্যে একাদশ ঘোষনা করেছে ইংল্যান্ড। পেসার ম্যাথু পটসের জায়গায় অভিষেক হতে যাচ্ছে তরুণ বাঁ-হাতি পেসার ৬ ফুট ৭ ইঞ্চি লম্বা জশ হালের। গত বছর প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয় হালের। কাউন্টি চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় বিভাগের দল লিস্টারশায়ারের হয়ে ১০ ম্যাচে ১৬ উইকেট নেন তিনি। এই মৌসুমে চ্যাম্পিয়নশিপে ১৮২.৫০ গড়ে দুই উইকেট নেন হাল। 
প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালাম এবং অধিনায়ক বেন স্টোকস দায়িত্ব নেওয়ার পর থেকে তরুণদেরই বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। রেহান আহমেদ এবং শোয়েব বশিরের পর জেমি স্মিথ এবং গাস অ্যাটকিনসনদের মত তরুণদের দলে সুযোগ দেওয়া হয়েছে। 
হালকে ২২ গজে দেখতে মুখিয়ে আছেন ইনজুরি আক্রান্ত নিয়মিত অধিনায়ক বেন স্টোকসের জায়গায় দলের দায়িত্ব পালন করা ওলি পোপ। 
পোপ বলেন, ‘ছয় ফুট সাত ইঞ্চি উচ্চতার একজন বোলারের ভাল করার সুযোগ থাকে। ৮৫-৯০ (মাইল-প্রতি-ঘণ্টা) গতিতে বোলিং করা এবং বাঁ-হাতের কারুকাজে সুইংয়ে পারদর্শীতা সে দেখাতে পারেন । যা অবশ্যই দলের জন্য পছন্দের বিষয় হবে।’
তিনি আরও বলেন, ‘আমরা ২-০ ব্যবধানে এগিয়ে আছি। আমি মনে করি তার মধ্যে বাড়তি চাপ থাকবে। আমরা জানি সামনে এগিয়ে যেতে কি করতে পারে সে।’
সিরিজের প্রথম দুই ম্যাচে ইংল্যান্ডের চার পেসারকে সামলাতে হয়েছে শ্রীলংকাকে। এবার হালকে নিয়েও ভাবতে হবে লংকানদের। 
২০১৮ সালে তিন ম্যাচ ও ২০২১ সালে দুই ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হয়েছিলো শ্রীলংকা। তৃতীয় টেস্ট জিতে হোয়াইটওয়াশ এড়াতে মরিয়া লংকানরা। 
শ্রীলংকার অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা বলেন, ‘প্রথম ম্যাচে আমরা ভালো লড়াই করেছি। জয়ের সুযোগ ছিলো আমাদের সামনে। কিন্তু দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে ব্যাটিং খারাপ করায় আমরা হারের মুখে ছিটকে পড়ি। শেষ ম্যাচে দলের সবাইকে একত্রে জ¦লে উঠতে হবে।’ 
গত জুলাইয়ে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিলো ইংল্যান্ড। শ্রীলংকার বিপক্ষেও ৩-০ ব্যবধানে জিতলে টানা দ্বিতীয় সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের লজ্জা দিতে সক্ষম হবে ইংল্যান্ড। 
ইংল্যান্ড একাদশ : ওলি পোপ (অধিনায়ক), ড্যান লরেন্স, বেন ডাকেট, জো রুট, হ্যারি ব্রুক, জেমি স্মিথ (উইকেটরক্ষক), ক্রিস ওকস, গাস অ্যাটকিনসন, ওলি স্টোন, জশ হাল, শোয়েব বশির। 
শ্রীলংকা দল : ধনাঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কুশল মেন্ডিস (সহ-অধিনায়ক), দিমুথ করুনারতেœ, নিশান মাদুশকা, পাথুম নিসাঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্দিমাল, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, আসিথা ফার্নান্দো, বিশ্ব ফার্নান্দো, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, নিসালা থারাকা, প্রবাথ জয়াসুরিয়া, রমেশ মেন্ডিস, জেফ্রি ভ্যান্ডারসে ও মিলান রতœায়েকে।