বাসস
  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১৩

নিউজিল্যান্ড কোচিং প্যানেল হেরাথ ও রাঠোর

অকল্যান্ড, ৬ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : স্বল্প সময়ের জন্য নিউজিল্যান্ড দলের কোচিং প্যানেলে  যুক্ত হলেন দুই সাবেক ক্রিকেটার শ্রীলংকার রঙ্গনা হেরাথ ও ভারতের বিক্রম রাঠোর। নিউজিল্যান্ডের পরবর্তী তিন টেস্টে স্পিন বোলিং কোচ হিসেবে হেরাথ এবং এক টেস্টের জন্য নিউজিল্যান্ডের সাথে কাজ করবেন রাঠোর।   
চলতি মাস থেকে আগামী নভেম্বর পর্যন্ত এশিয়ার মাটিতে ৬টি টেস্ট খেলবে নিউজিল্যান্ড। এশিয়ার কন্ডিশনের কথা বিবেচনা করে হেরাথ ও রাঠোরকে দলের কোচিং প্যানেলে যুক্ত করেছে কিউইরা।
আফগানিস্তানের বিপক্ষে এক টেস্ট ও শ্রীলংকার বিপক্ষে দুই টেস্টের জন্য নিউজিল্যান্ডের স্পিন বিভাগের দেখভাল করবেন হেরাথ। স্পিন পরামর্শক হিসেবে বাংলাদেশের সাথে কাজ করার অভিজ্ঞতা আছে তার।  
আগামী ৯ সেপ্টেম্বর  ভারতের গ্রেট নৈদায় আফগানিস্তানের বিপক্ষে টেস্টে খেলবে নিউজিল্যান্ড। শুধুমাত্র ঐ টেস্টের জন্যই কিউই দলের সাথে যুক্ত থাকবেন দীর্ঘদিন ভারতীয়দের  ব্যাটিং কোচ হিসেবে কাজ করা রাঠোর। এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের দায়িত্ব ছাড়েন দেশের হয়ে ৬ টেস্ট খেলা সাবেক এ ক্রিকেটার।
হেরাথ-রাঠোরকে সাথে পেয়ে উচ্ছসিত নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টিডের বিশ্বাস এ দু’জনের  কাছ থেকে উপকৃত হবে দলের ক্রিকেটাররা।
স্টিড বলেন, ‘বিশ্ব ক্রিকেটে এই দু’জনকে উঁচু মানের কোচ হিসেবে মনে করা হয় এবং আমি জানি, তাদের কাছ থেকে শেখার জন্য ভালো সুযোগ পাচ্ছে  আমাদের ছেলেরা।’
তিনি আরও বলেন, ‘এশিয়ার মাটিতে  এ তিন টেস্টে   হেরাথের সাথে কাজ করে অনেক বেশি উপকৃত হবে দলের তিন বাঁ-হাতি স্পিনার আজাজ (প্যাটেল), মিচেল (স্যান্টনার) ও রাচিন। শ্রীলংকার বিপক্ষে আমাদের দুই  টেস্টের ভেন্যু গল। এখানে  ১শর বেশি উইকেট নিয়েছে হেরাথন। এই ভেন্যু নিয়ে আমাদের মহামূল্যবান ধারনা দিতে পারবে সে।’
প্যাটেল, স্যান্টনার ও রাচিনের সাথে আফগানিস্তান ও শ্রীলংকা সিরিজের জন্য নিউজিল্যান্ড দলে অফ-স্পিনার হিসেবে আছেন মাইকেল ব্রেসওয়েল ও গ্লেন ফিলিপস। ভারত সিরিজের জন্য এখনও দল ঘোষনা করেনি কিউইরা।
আফগানিস্তান-শ্রীলংকার সিরিজ শেষে ভারত সফরে তিন ম্যাচের টেস্ট খেলবে নিউজিল্যান্ড। শ্রীলংকা ও ভারতের বিপক্ষে সিরিজটি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।