বাসস
  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২২

বোলারদের পর ডি সিলভা-কামিন্দুর ব্যাটিংয়ে লড়াইয়ে ফিরলো শ্রীলংকা

দ্য ওভাল, ৮ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : শ্রীলংকান বোলারদের নৈপুন্যে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ৩৫ রানে শেষ ৬ উইকেট হারিয়ে ৩২৫ রানে অলআউট হয় স্বাগতিক ইংল্যান্ড। জবাবে ব্যাট হাতে নেমে ৯৩ রানে পঞ্চম উইকেট পতনের পর ষষ্ঠ উইকেটে অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের অবিচ্ছিন্ন ১১৮ রানের জুটির উপর ভর করে ৫ উইকেটে ২১১ রান তুলে লড়াইয়ে ফিরেছে শ্রীলংকা। দ্বিতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ১১৪ রানে পিছিয়ে লংকানরা। 
দ্য ওভালে ভারপ্রাপ্ত অধিনায়ক ওলি পোপের সেঞ্চুরিতে বৃষ্টি বিঘ্নিত প্রথম দিন শেষে ৪৪.১ ওভারে ৩ উইকেটে ২২১ রান করেছিলো ইংল্যান্ড। পোপ ১০৩ ও হ্যারি ব্রুক ৮ রানে অপরাজিত ছিলেন। 
গতকাল দ্বিতীয় দিন ব্রুক ১৯ রানে থামলেও ইংল্যান্ডের রানের চাকা সচল রাখেন পোপ। এতে ৪ উইকেটে ২৯০ রান তুলে বড় সংগ্রহের পথে ছিলো ইংলিশরা। কিন্তু এরপরই ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপে ধস নামায় শ্রীলংকার বোলাররা। 
৩৫ রানে শেষ ৬ উইকেট হারিয়ে ৩২৫ রানে অলআউট হয় ইংল্যান্ড। দলীয় ৩০৭ রানে অষ্টম ব্যাটার হিসেবে পেসার বিশ্ব ফার্নান্দোর শিকার হন পোপ। ১৯ চার ও ২ ছক্কায় ১৫৬ বলে ১৫৪ রান করেন পোপ। রত্নানায়েকে ৩টি, বিশ্ব ফার্নান্দো-লাহিরু কুমারা ও ধনাঞ্জয়া ২টি করে উইকেট নেন।
ওপেনার পাথুম নিশাঙ্কার ঝড়ো ব্যাটিংয়ের পরও ৯৩ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসে শ্রীলংকা। ৯টি চারে ৫১ বলে ৬৪ রান করেন নিশাঙ্কা। আউট হওয়া অন্য চার ব্যাটারের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করেন কুশল মেন্ডিস। ৯৩ রানে ইনিংসের অর্ধেক শেষ হবার পর শ্রীলংকার হাল ধরেন ধনাঞ্জয়া ও কামিন্দু। ইংল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলে ১৭৩ বলে অবিচ্ছিন্ন ১১৮ রান যোগ করে দিন শেষে শ্রীলংকাকে স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ করে দেন ধনাঞ্জয়া ও কামিন্দু। 
১০ চারে ধনাঞ্জয়া ৬৪ ও ৬ বাউন্ডারিতে কামিন্দু ৫৪ রানে অপরাজিত আছেন। ওলি স্টোন ২টি, জশ হাল ও ক্রিস ওকস ১টি করে উইকেট নেন।