বাসস
  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১

বাংলাদেশ সিরিজে ভারতের টেস্ট দলে ফিরেছেন পান্ত

নয়া দিল্লি, ৯ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : উইকেটরক্ষক-ব্যাটার ঋসভ পান্তকে ফিরিয়ে এনে বাংলাদেশের বিপক্ষে আসন্ন দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ২০২২ সালের ডিসেম্বরে ভয়াবহ গাড়ি দুর্ঘটনার পর প্রথমবারের মত টেস্ট ফরম্যাটের দলে ফিরলেন পান্ত।
ভারতের উত্তরাখন্ডে দুর্ঘটনার সময় নিজেই মার্সিডিজ গাড়িটি চালাচ্ছিলেন পান্ত। মহাসড়কে রাস্তার ডিভাইডারের ধাক্কার পর গাড়িটি পুরোপুরিভাবে আগুনে পুড়ে যায়। ঐ দুর্ঘটনায় অলৌকিকভাবে বেঁেচ যান পান্ত। কিন্তু দুর্ঘটনার কারনে ডান হাঁটুর লিগামেন্ট, কব্জি, গোড়ালি এবং মেরুদন্ডে বড় ধরণের ইনজুরিতে পড়েন পান্ত। নিবিড় পুনর্বাসন প্রক্রিয়ার পর এ বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দিয়ে আবারও মাঠে ফিরেন পান্ত।
এরপর গত জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ^কাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেন পান্ত। ভারতের বিশ^কাপ জয়ে বড় অবদান রাখেন এই বাঁ-হাতি ব্যাটার। সর্বশেষ শ্রীলংকা সফরে টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ানডে সিরিজেও খেলেছিলেন পান্ত।
বাংলাদেশের বিপক্ষে সিরিজে পান্তের সাথে উইকেটরক্ষক হিসেবে আছেন ধ্রুব জুরেল ও লোকেশ রাহুল। এই বছরের শুরুতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ইনজুরিতে পড়ে সিরিজের বাকী অংশে আর খেলতে পারেননি রাহুল।
দ্বিতীয় সন্তানের বাবা হবার কারনে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে খেলতে না পারা বিরাট কোহলিও দলে ফিরেছেন।
ভারতের পেস আক্রমন সামলাবেন জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, আকাশ দীপ ও যশ দয়াল। প্রথমবারের মত ভারতের টেস্ট দলে ডাক পেয়েছেন দয়াল। ইনজুরি থেকে এখনও সুস্থ হয়ে উঠতে পারেননি আরেক পেসার মোহাম্মদ সামি।
স্পিন বিভাগে দুই অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সাথে আছেন কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটেল।
রোহিত শর্মার নেতৃত্বে ১৯ সেপ্টেম্বর থেকে চেন্নাইয়ে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে ভারত। ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে দু’দল। এই সিরিজটি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। বর্তমানে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে ভারত ও চতুর্থস্থানে আছে বাংলাদেশ। সম্প্রতি পাকিস্তানের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে টাইগাররা।
ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের পর তিনটি টি-টোয়েন্টিও খেলবে বাংলাদেশ। ম্যাচ তিনটি হবে- ৬, ৯ ও ১২ অক্টোবর।
বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের জন্য ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ খান, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, আকাশ দীপ, জসপ্রিত বুমরাহ, যশ দয়াল।