বাসস
  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৪০

ফ্রিটজকে হতাশ করে ইউএস ওপেনের শিরোপা জিতলেন সিনার

নিউ ইয়র্ক, ৯ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : মার্কিন তারকা টেইলর ফ্রিটজকে হতাশ করে ইউএস ওপেনের শিরোপা জয় করেছেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় ইয়ানিস সিনার। ক্যারিয়ারে এটি সিনারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। এর ফলে ২১ বছর পর বড় কোন টুর্নামেন্টের ফাইনালে যুক্তরাষ্ট্রের কোন খেলোয়াড় খেলার যোগ্যতা অর্জণ করেও হতাশ করলেন।
জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের মাধ্যমে ক্যারিয়ারে প্রথম কোন স্ল্যাম জয়ের কৃতিত্ব অর্জণ করেছিলেন সিনার। নিউ ইয়র্কের আর্থার এ্যাশে স্টেডিয়ামে গতকাল ফাইনালে ৬-৩, ৬-৪, ৭-৫ গেমে সরাসরি সেটে ফ্রিটজকে পরাজিত করে প্রথম কোন ইতালিয়ান হিসেবে ইউএস ওপেনের শিরোপা জয় করেছেন সিনার। দুই ঘন্টা ১৬ মিনিটের এই লড়াইয়ে সিনারকে কখনই পিছনে ফিরে তাকাতে হয়নি। ২৩ বছর বয়সী সিনার এবারের মৌসুমে এনিয়ে ৫৫তম ম্যাচ ও ষষ্ঠ শিরোপা জয়ের কৃতিত্ব অর্জন করলেন।
বছরের অপর দুটি গ্র্যান্ড স্ল্যাম ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন শিরোপা জয় করেছেন ২১ বছর বয়সী স্প্যানিশ সেনসেশন কার্লোন আলকারাজ। নতুন প্রজন্মের টেনিসে সিনার ও আলকারাজই আধিপত্য বজায় রেখেছেন।
বিশ্বের ১২ নম্বর খেলোয়াড় ফ্রিটজ ২০০৩ সালে এন্ডি রডিকের পর প্রথম আমেরিকান হিসেবে নিউ ইয়র্কে বড় কোন শিরোপা জয়ের পথে ছিলেন। ২৩ হাজার শক্তিশালী সমর্থকের অকুন্ঠ সমর্থন সত্তেও শেষ পর্যন্ত ফ্রিটজ পেরে উঠেননি।
প্রথম সেটে সিনার ২-০ ব্যবধানে এগিয়ে যাবার পর ফ্রিটজ ব্রেক পয়েন্ট ছিনিয়ে নিয়ে ২-২’এ সমতায় ফিরেন। ২৬ বছর বয়সী মার্কিন খেলোয়াড় ফ্রিটজ পঞ্চম গেমে ২৩ শটের একটি দীর্ঘ র‌্যালিতে ব্রেক পয়েন্ট সেভ করেন। কিন্তু দ্রুতই ৪-৩ গেমে পিছিয়ে পড়েন।
সিনার তৃতীয় ব্রেক পয়েন্ট আদায় করে প্রথম সেট সহজেই জিতে নেন। রোববারের ফাইনালের আগে ছয় রাউন্ডে এই দুই খেলোয়াড় মিলে ২০ বার সার্ভিস ড্রপ করেছেন। দ্বিতীয় সেটে তারই প্রমান পাওয়া গেছে। প্রথম ৯টি গেমে উভয়ই নিজেদের সার্ভিস গেমগুলো কাজে লাগিয়েছেন। ১০ম গেমে সিনারের সামনে দুটি সেট পয়েন্ট থাকলেও ফ্রিটজ একটি সেভ করেন। কিন্তু ফ্রিটজের ১৯টি আনফোর্সড এররের বিপরীতে সিনারের মাত্র ৯টি দ্বিতীয় সেট জয়ে সহযোগিতা করেছে।
২০০৯ সালের উইম্বলডনে রডিকের পর প্রথম আমেরিকান হিসেবে কোন গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে খেলেছেন ফ্রিটজ। তৃতীয় সেটের প্রথম গেমে তিনটি ব্রেক পয়েন্ট সামনে আসলেও তা কাজে লাগাতে পারেননি ফ্রিটজ। সিনারের চতুর্থ ডাবল ফল্টে ফ্রিটজ একসময় ৪-৩ ব্যবধানে এগিয়ে যান। কিন্তু এরপর ১০ম গেমে ইতালিয়ান শীর্ষ বাছাই আবারো ব্রেক পয়েন্ট নিয়ে ম্যাচে ফিরে আসেন। ফ্রিটজ সেট জয়ের জন্য সার্ভিস পেলেও তা কাজে লাগাতে পারেননি। সিনার ৬-৫ ব্যবধানে পিছিয়ে পড়ে নিজের সার্ভিস গেম জয় করে শিরোপা জয়ের স্বাদ পান।