বাসস
  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৪৬

সুইজারল্যান্ডের বিরুদ্ধে ১০ জনের স্পেনের বড় জয়

জেনেভা, ৯ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : ইউরো চ্যাম্পিয়নশীপের শিরোপা জয়ের পর প্রথম কোন ম্যাচে রোববার জয় নিশ্চিত করেছে স্পেন। জেনেভাতে নেশন্স লিগের ম্যাচে সুইজারল্যান্ডকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ইউরো বিজয়ীরা।
ম্যাচ শুরুর চার মিনিটের মধ্যে লামিন ইয়ামালের ক্রসে হেডের সাহায্যে স্পেনের হয়ে প্রথম গোল করেন হোসেলু। ইয়ামালের পাসে নিকো উইলিয়ামসের শট রুখে দেন সুইস গোলরক্ষক গ্রেগর কোবেল। কিন্তু ফিরতি বলে ফাবিয়ান রুইজ ১৩ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। সাত মিনিট পর বক্সের বাইরে ব্রিল এম্বোলোকে ফাউলের অপরাধে ডিফেন্ডার রবিন লি নরমান্ড সরাসরি লাল কার্ড দেখে মাঠ ত্যাগে বাধ্য হলে ১০ জনের দলে পরিনত হয় স্পেন। ৪১ মিনিটে সুইসদের পক্ষে এক গোল পরিশোধ করেন জেকি আমদুনি। পিএসজি মিডফিল্ডার উইজ ৭৭ মিনিটে আবারো গোল করলে সুইজারল্যান্ডের স্বপ্ন ভঙ্গ হয়। তিন মিনিট পর বদলী খেলোয়াড় ফেরান তোরেস দলের হয়ে চতুর্থ গোলটি করেন।
স্প্যানিশ ম্যানেজার লুই ডি লা ফুয়েন্তে ম্যাচ শেষে বলেছেন, ‘এই দল ঐতিহাসিক সব ম্যাচ জয়ের যোগ্য দাবীদার। আমি আমার খেলোয়াড় নিয়ে দারুন গর্বিত। খেলোয়াড়রা দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে গর্বিত। এই দলটি তরুণ এবং সকলের মধ্যে ভিন্ন এক স্পৃহা আছে। নিজেদের উন্নতির জন্য প্রত্যেকেই কঠোর পরিশ্রম করে যাচ্ছে। সব খেলোয়াড়দের নিয়ে আমি সত্যিই দারুন খুশী। বিশেষ করে হোসেলু। তাকে আমার খুবই পছন্দ। সে এমন একজন খেলোয়াড় যার প্রশংসা সবসময়ই করতে হয়। দলের উন্নতির জন্য সে সবসময়ই দারুন পরিশ্রম করে। ম্যাচে সবসময়ই সে সতর্ক থাকে। মাঠে ১১ জন খেলোয়াড়ই থাকুক বা ১০, হোসেলু নিজের দায়িত্বটুকু ঠিকই পালন করেন। নিউক্যাসেল ও আলাভেসের সাবেক এবং বর্তমানে কাতারের আল-গারাফার স্ট্রাইকার হোসেলু নিজেও ম্যাচে শেষে সন্তুষ্টির কথা বলেছেন, ‘আজকের ম্যাচে নিজেদের মানের পরিচয় আমরা দিয়েছি। দারুন একটি দলের বিরুদ্ধে আমরা দুর্দান্ত খেলেছি। পুরো দল তাদের প্রতিশ্রুতির প্রমান দিয়েছে, দক্ষতা দেখিয়েছে এবং দিনের শেষে আমরা একটি ভাল ফল পেয়েছি। যোগ্যতর দল হিসেবেই আমরা জয়লাভ বরেছি। আজ যেভাবে আমরা খেলেছি তাতে আমি দারুন গর্বিত।’
স্তাদে দি জেনেভাতে বৃষ্টি¯œাত ম্যাচের আগে টিকেট বিক্রি হয়েছে ২৬ হাজার ২৬৫টি। বৃষ্টির কারনে মাঠের অবস্থা ছিল নাজুক।
রোববার দিনের শুরুতে কোপেনহেগেনে সার্বিয়াকে ২-০ গোলে পরাজিত করে লিগ-এ গ্রুপ-৪’এ দুই ম্যাচে সম্ভাব্য ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ডেনমার্ক।