বাসস
  ১০ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০০

অভিজ্ঞদের বিশ্রাম দিয়ে আফগানিস্তান ও আয়ারল্যান্ড সিরিজে দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা

ডারবান, ১০ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : প্রথম সারির বেশ কিছু ক্রিকেটারকে বিশ্রাম দিয়ে আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে আসন্ন সীমিত ওভারের সিরিজের জন্য পৃথক-পৃথক দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে প্রথমে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে এবং পরে আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ানডে খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা।
প্রথম সারির খেলোয়াড়দের মধ্যে কাগিসো রাবাদা, কেশব মহারাজ, এনরিচ নর্টি, মার্কো জানসেন, তাবরাইজ শামসি, ডেভিড মিলার, জেরাল্ড কোয়েৎজি ও হেনরিচ ক্লাসেনকে বিশ্রামে দেওয়া হয়েছে। আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে তিন সিরিজের জন্য তারুণ্য নির্ভর দল সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন ইতোমধ্যে টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া টপ-অর্ডার ব্যাটার জেসন স্মিথ ও লেগ-স্পিনার এনকাবাইওমজি পিটার। দুই ফরম্যাটের দলেই প্রথম জাতীয় দলে জায়গা পেয়েছেন অলরাউন্ডার আন্দিলে সিমেলেন।
ইনজুরি থেকে সুস্থ হয়ে দলে ফিরেছেন পেসার লুঙ্গি এনগিডি। গত মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে পেশির ইনজুরিতে পড়েছিলেন তিনি।
গত মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-টোয়েন্টি সিরিজে অভিষেক হয়েছিলো ১৮ বছর বয়সী পেসার কিউনা মাফাকার। স্কুলের ফাইনাল পরীক্ষার কারনে আসন্ন তিন সিরিজের দলে রাখা হয়নি তাকে। ঐ সফরের দল থেকে বাদ পড়া আরেক খেলোয়াড় ডোনোভান ফেরেইরা।
আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ও আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে আছেন আইডেন মার্করাম ও রেজা হেনড্রিক্স। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেই মার্করাম ও হেনড্রিক্স। আইরিশদের বিপক্ষে দুই সিরিজের দলে আছেন রায়ান রিকেলটন। আয়ারল্যান্ডের বিপক্ষে শুধুমাত্র ওয়ানডে সিরিজের দলে আছেন রাসি ভ্যান ডার ডুসেন।
আগামী ১৮ সেপ্টেম্বর শারজাহতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে, ২৭ সেপ্টেম্বর থেকে আবু ধাবিতে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি এবং ২ অক্টোবর থেকে ওয়ানডে সিরিজ শুরু করবে দক্ষিণ আফ্রিকা।
আফগানিস্তান সিরিজের জন্য ওয়ানডে দল : তেম্বা বাভুমা (অধিনায়ক), ওটনিল বার্টম্যান, নান্দ্র্রে বার্গার, টোনি ডি জোর্জি, বিয়ন ফোরটান, রেজা হেনড্রিক্স, আইডেন মার্করাম, উইয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেলুকুওয়াও, এনকাবাইওমজি পিটার, আন্দিলে সিমেলানে, জেসন স্মিথ, ট্রিস্টান স্টাবস, কাইল ভেরেনি, লিজাড উইলিয়ামস।
আয়ারল্যান্ড সিরিজের জন্য টি-টোয়েন্টি দল : আইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিল বার্টম্যান, ম্যাথু ব্রিটস্কি, নান্দ্র্রে বার্গার, বিয়ন ফোরটান, রেজা হেনড্রিক্স, প্যাট্রিক ক্রুগার, উইয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, এনকাবাইওমজি পিটার, রায়ান রিকেলটন, আন্দিলে সিমেলানে, জেসন স্মিথ, ট্রিস্টান স্টাবস, লিজাড উইলিয়ামস।
ওয়ানডে দল : তেম্বা বাভুমা (অধিনায়ক), ওটনিল বার্টম্যান, নান্দ্রে বার্গার, টোনি ডি জোর্জি, বিয়ন ফোরটান, ভিয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেলুকুওয়াও, এনকাবাইওমজি পিটার, রায়ান রিকেলটন, জেসন স্মিথ, ট্রিস্টান স্টাবস, রাসি ভ্যান ডার ডুসেন, কাইল ভেরেনি, লিজাড উইলিয়ামস।