বাসস
  ১১ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৫

পাকিস্তান সফরে ইংল্যান্ড টেস্ট দলে ফিরেছেন অধিনায়ক স্টোকস

লন্ডন, ১১ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : নিয়মিত অধিনায়ক বেন স্টোকসকে ফিরিয়ে এনে আগামী মাসে পাকিস্তান সফরে তিন ম্যাচ টেস্ট সিরিজের জন্য ১৭ সদস্যের দল ঘোষনা করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এছাড়া দলে ফিরেছেন ওপেনার জ্যাক ক্রলি ও বোলিং অলরাউন্ডার ব্রাইডন কার্স। 
ক্রিকেট ম্যাচে বাজি ধরার অভিযোগে তিন মাসের জন্য সবধরনের ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া কার্স। নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফিরেছেন ১৪টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলা কার্স।
হ্যামস্ট্রিং ইনজুরির কারণে সদ্য শেষ হওয়া শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে খেলতে পারেননি স্টোকস। ওলি পোপের নেতৃত্বে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় ইংল্যান্ড। ভাঙা আঙুলের কারনে শ্রীলংকা সিরিজে খেলতে পারেননি ক্রলি। 
বাদ পড়েছেন ক্রলির অনুপস্থিতিতে শ্রীলংকা সিরিজে ওপেনারের দায়িত্ব পালন করা ড্যান লরেন্স। ৬ ইনিংসে ১২০ রান করেন তিনি। 
কার্সের মত প্রথমবারের মত টেস্ট দলে সুযোগ পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটার জর্ডান কক্স। ৫৩টি প্রথম শ্রেনির ক্রিকেটে ৮ সেঞ্চুরি ও ১২টি হাফ-সেঞ্চুরিতে ৩১৯৪ রান করেছেন তিনি। 
দলে জায়গা ধরে রেখেছেন লংকা সিরিজের শেষ ম্যাচে খেলা তরুণ বাঁ-হাতি পেসার জশ হাল। পাকিস্তানের কন্ডিশন বিবেচনায় দলে ফিরেছেন দুই স্পিনার জ্যাক লিচ এবং রেহান আহমেদ। ২০২২ সালে পাকিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জয়ে বড় অবদান লিচ ও রেহান। লিচ ১৫টি ও রেহান ৭ উইকেট নিয়েছিলেন। দলে থাকা আরেক স্পিনার শোয়েব বশির। 
৭ অক্টোবর থেকে মুলতানে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ১৫ অক্টোবর করাচিতে দ্বিতীয় এবং ২৪ অক্টোবর রাওয়ালপিন্ডিতে তৃতীয় টেস্ট অনুষ্ঠিত হবে। 
ইংল্যান্ড দল : বেন স্টোকস (অধিনায়ক), রেহান আহমেদ, গাস অ্যাটকিনসন, শোয়েব বশির, হ্যারি ব্রুক, ব্রাইডন কার্স, জর্ডান কক্স, জ্যাক ক্রলি, বেন ডাকেট, জশ হাল, জ্যাক লিচ, ওলি পোপ, ম্যাথিউ পটস, জো রুট, জেমি স্মিথ, ওলি স্টোন ও ক্রিস ওকস।