বাসস
  ১১ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৩৩

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে কোহলি ডাবল-সেঞ্চুরি করবে : বাসিত

করাচি, ১১ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : আগামী সপ্তাহে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে ভারত। ঐ সিরিজে ভারতের সেরা ব্যাটার বিরাট কোহলি ডাবল-সেঞ্চুরির ইনিংস খেলবে বলে ভবিষ্যদ্বানী করেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার বাসিত আলি। ২০১৭ সালে হায়দারাবাদ টেস্টে বাংলাদেশের বিপক্ষে কোহলির ডাবল-সেঞ্চুরির সুখস্মৃতি আছে। ঐ টেস্টের প্রথম ইনিংসে ২০৪ রান করেছিলেন কোহলি। 
এ বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে সর্বশেষ টেস্ট খেলেছেন কোহলি। এরপর দ্বিতীয়বারের মত বাবা হবার কারনে জাতীয় দল থেকে ছুটি নেন। ফলে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ মিস করেন কোহলি। 
টেস্ট না খেললেও গত জুন ভারতের টি-টোয়েন্টি বিশ^কাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি। পুরো টুর্নামেন্টে রানের দেখা না পেলেও ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৯ বলে ৭৬ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন কোহলি। বিশ^কাপ শেষে শ্রীলংকা সফরে ওয়ানডে সিরিজে তিন ইনিংসে মাত্র ৫৮ রান করেন কোহলি। 
বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ দিয়ে আবারও টেস্টে ফিরছেন কোহলি। দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেটে ফেরাটা কোহলির জন্য বড় চ্যালেঞ্জিং হবে। তারপরও বাংলাদেশ সিরিজে কোহলি বড় ইনিংস খেলবেন বলে মনে করেন ৫৩ বছর বয়সী বাসিত। 
শুধুমাত্র বাংলাদেশ সিরিজেই নয় অক্টোবরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজেও কোহলি ডাবল-সেঞ্চুরি করবেন বলে জানান দেশের হয়ে ১৯টি টেস্ট ও ৫০টি ওয়ানডে খেলা বাসিত। 
গতকাল নিজের ইউটিউব চ্যানেলে বাসিত বলেন, ‘ইংল্যান্ড সিরিজে খেলতে পারেনি কোহলি। শ্রীলংকা সিরিজেও ভালো পারফর্ম করেনি। কিন্তু বাংলাদেশ ও নিউজিল্যান্ড সিরিজে কোহলির কাছ থেকে বড় সেঞ্চুরি দেখবেন। ১১০ বা ১১৫ নয় তার কাছ থেকে ২০০ রানের ইনিংসও দেখতে পারেন।’
১১৩ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৯টি সেঞ্চুরি ও ৩০টি হাফ-সেঞ্চুরিতে ৮৮৪৮ রান করেছেন কোহলি। এরমধ্যে ৭টি ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। এরমধ্যে বাংলাদেশের বিপক্ষে ১টি ডাবল-সেঞ্চুরি আছে কোহলির। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাবল-সেঞ্চুরি করেছেন তিনি। 
বাংলাদেশের বিপক্ষে এখন পর্যন্ত ৬ টেস্টের ৯ ইনিংসে ২টি শতকে ৫৪.৬২ গড়ে ৪৩৭ রান করেছেন কোহলি। 
বাংলাদেশের বিপক্ষে ১৯ সেপ্টেম্বর থেকে চেন্নাইয়ে প্রথম টেস্ট এবং ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে দ্বিতীয় টেস্ট খেলতে নামবে ভারত। সম্প্রতি পাকিস্তানের মাটিতে দুই ম্যাচের টেস্ট