বাসস
  ১১ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫৪

শততম ম্যাচে কেনের জোড়া গোলে ইংল্যান্ড জয়ী

লন্ডন, ১১ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : ইংল্যান্ডের হয়ে শততম ম্যাচটি স্মরণীয় করে রাখলেন অধিনায়ক হ্যারি কেন। মঙ্গলবার নেশন্স লিগে কেনের জোড়া গোলে ফিনল্যান্ডকে ২-০ ব্যবধানে পরাজিত করেছে ইংল্যান্ড। 
ইংলিশ অধিনায়ক কেন ওয়েম্বলিতে দ্বিতীয়ার্ধে দৃষ্টিনন্দন দুটি গোল করেন। বর্ণাঢ্য ক্যারিয়ারে এটি কেনের আরো একটি মাইলফলক। 
৩১ বছর বয়সী কেন ইংল্যান্ডের জার্সিতে ১০ম খেলোয়াড় হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন। এক্সক্লুসিভ ক্লাবে তিনি ডেভিড বেকহ্যাম ও ববি মুরের পাশে নাম লিখিয়েছেন। সাবেক গোলরক্ষক পিটার শিল্টন সর্বোচ্চ ১২৫ ম্যাচ খেলেছেন। ১২০ ম্যাচ খেলে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়েন রুনি। কেন যদি এই দুজনকেই ছাড়িয়ে যান তবে অবাক হবার কিছুই থাকবে না। 
ইংল্যান্ডের তৃতীয় খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের শততম ম্যাচে গোল করার কৃতিত্ব অর্জন করেছেন কেন। তার আগে ২০১৪ সালে স্লোভেনিয়ার বিরুদ্ধে রুনি ও ১৯৭০ সালে নর্দান আয়ারল্যান্ডের বিরুদ্ধে ববি চার্লটন শততম ম্যাচে গোল করেছিলেন। ২০২৩ মালের মার্চে কেন ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতা হিসেবে রেকর্ড গড়েছিলেন। বায়ার্ন মিউনিখের এই তারকা স্ট্রাইকার দেশের হয়ে ৬৮ গোল করেছেন। 
পর্তুগালের সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে দেখে অনুপ্রাণীত কেন এখনো পর্যন্ত অবসরের বিষয়ে কোন সিদ্ধান্ত নেননি। রোনাল্ডো সম্প্রতি ক্যারিয়ারের ৯০১তম গোল করে নতুন রেকর্ড সৃষ্টি করেছেন।
ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচ লি কার্লসলি বলেছেন, ‘কেনের ফিনিশিং দুর্দান্ত, এমনকি অনুশীলনেও সে বেশ মনোযোগী। যে কারনে তাকে গোল করতে দেখাটা মোটেই বিস্ময়কর নয়। এটা তার ভাল একটি অভ্যাস। যেভাবে সে অনুশীলনে সময় দেয় ও মাঠে তার প্রয়োগ করে তাতে দলের বাকি খেলোয়াড়দের জন্য সেটা উদাহরণ হতে পারে।’
শনিবার কার্লসির অধীনে প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ২-০ গোলে পরাজিত করে নেশন্স লিগ শুরু করেছিল ইংল্যান্ড। ২০০৮ সালে ফ্যাবিও ক্যাপেলোর পর দ্বিতীয় ম্যানেজার হিসেবে কার্লসলি ইংল্যান্ডকে পরপর দুটি প্রতিদ্বন্দ্বীতামূলক ম্যাচে জয় উপহার দিলেন। ইউরো ২০২৪’র ফাইনালে স্পেনের কাছে পরাজয়ের পর গ্যারেথ সাউথগেট দল ছাড়ার সিদ্ধান্ত নিলে তার স্থানে ৫০ বছর বয়সী কার্লসলিকে অস্থায়ী নিয়োগ দেয়া হয়। 
উত্তর লন্ডনে বৃষ্টিবিঘ্নিত নেশন্স লিগের গ্রুপ-বি২’র দ্বিতীয় ম্যাচে ফিনল্যান্ডের গোলরক্ষক লুকাস রাদিকির দারুন কিছু সেভে ইংল্যান্ডকে প্রায়ই হতাশ হতে হয়েছে। কিন্তু ৫৮ মিনিটে আর শেষ রক্ষা হয়নি। ২০ গজ দুর থেকে ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের পাসে কেনের শট আটকানোর সাধ্য ছিলনা রাদিকির। ওয়েম্বলিতে ৩৫ ম্যাচে এটি কেনের ২৬তম গোল ছিল। সেই সংখ্যাকে আরো বাড়াতে খুব একটা সময় নেননি ইংলিশ অধিনায়ক। ৮৬ মিনিটে আবারো আলেক্সান্দার-আর্নল্ডের নিখুঁত পাস থেকে মাদুয়েকের লো ক্রসে ১২ গজ দুর থেকে কেন দারুন ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুন করেন। 
বাসস/এএফপি/নীহা/১৮৩৫/নীহা