বাসস
  ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০৯
আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৪:১১

লিভিংস্টোন-বেথেলের ব্যাটিংয়ে সিরিজে সমতা ফেরালো ইংল্যান্ড

কার্ডিফ, ১৪ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : লিয়াম লিভিংস্টোন ও জ্যাকব বেথেলের ব্যাটিং নৈপুন্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো স্বাগতিক ইংল্যান্ড। গতরাতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ইংল্যান্ড ৩ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। প্রথম ম্যাচে ২৮ রানে জিতেছিলো অসিরা।
কার্ডিফে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ২৬ বলে ৫২ রানের ঝড়ো সূচনা পায় অস্ট্রেলিয়া। পঞ্চম ওভারে অস্ট্রেলিয়ার পেসার ব্রাইডন কার্সের বলে সাজঘরে ফিরেন ৪ বাউন্ডারি ও ২ ওভার বাউন্ডারিতে ১৪ বলে ৩১ রান করা ওপেনার ট্রাভিস হেড।
ভারপ্রাপ্ত অধিনায়ক হেড ফেরার পর ইংল্যান্ডের বোলারদের উপর চড়াও হন তিন নম্বরে নামা জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ক। অন্যপ্রান্তে ম্যাকগার্ককে সঙ্গ দিতে পারেননি আরেক ওপেনার ম্যাথু শর্ট। ২৪ বলে ২৮ রান করে ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদের শিকার হন শর্ট।
২৯ বলে টি-টোয়েন্টিতে প্রথম হাফ-সেঞ্চুরি তুলে বিদায় নেন ম্যাকগার্ক। ৪টি চার ও ২টি ছক্কায় ৩১ বলে ৫০ রান করেন তিনি।
১৩তম ওভারে দলীয় ১১৯ রানে ম্যাকগার্ক ফেরার পর অস্ট্রেলিয়ার রানের চাকা ঘুড়িয়েছেন উইকেটরক্ষক জশ ইংলিশ। তার ২৬ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৪২ রানের ইনিংসে বড় সংগ্রহের পথ পায় অস্ট্রেলিয়া। শেষ দিকে ক্যামেরুন গ্রিনের ৮ বলে ১৩ এবং অ্যারন হার্ডির ৯ বলে ২০ রানের সুবাদে ২০ ওভারে ৬ উইকেটে ১৯৩ রানের বড় সংগ্রহ গড়ে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের কার্স ও লিভিংস্টোন ২টি করে উইকেট নেন।
১৯৪ রানের টার্গেটে খেলতে নেমে ৩৪ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে ইংল্যান্ড। এক প্রান্ত আগলে ইংলিশদের রানের চাকা সচল রেখেছিলেন ওপেনার ফিল সল্ট। কিন্তু ২টি চার ও ৩টি ছক্কায় ২৩ বলে ৩৯ রান তুলে থামেন তিনি। এতে ৭৯ রানে তৃতীয় উইকেট হারায় ইংল্যান্ড।
এরপর অস্ট্রেলিয়ার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন লিভিংস্টোন ও বেথেল। ৪৭ বলে ৯০ রানের জুটিতে ইংল্যান্ডের জয়ের পথ সহজ হয়ে যায়। ১৭তম ওভারের প্রথম বলে বেথেলকে আউট করে জুটি ভাঙ্গেন অনিয়মিত অফ-স্পিনার শর্ট। ৪টি চার ও ৩টি ছক্কায় ২৪ বলে ৪৪ রান করেন বেথেল।
বেথেল যখন ফিরেন তখন ৬ উইকেট হাতে নিয়ে ২৩ বলে ২৫ রান দরকার ছিলো ইংল্যান্ডের। ১৯তম ওভারে লিভিংস্টোনের ১টি করে চার-ছক্কায় অস্ট্রেলিয়ার রান স্পর্শ করে ফেলে ইংলিশরা। ঐ ওভারে চতুর্থ ও পঞ্চম বলে বলে দুই উইকেট নিয়ে অসিদের হারের ব্যবধান কমান শর্ট। ওভারের শেষ বলে ১ রান নিয়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন রশিদ।
৬টি চার ও ৫টি ছক্কায় ৪৭ বলে ৮৭ রান করে ম্যাচ সেরা হন লিভিংস্টোন। অস্ট্রেলিয়ার শর্ট ৩ ওভারে ২২ রানে ৫ উইকেট নেন। ১১ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে পঞ্চমবারের মত বোলিং করে প্রথমবারের মত ৫ উইকেট নিলেন ওপেনার শর্ট। টেস্ট খেলুড়ে দলের প্রথম ওপেনার হিসেবে টি-টোয়েন্টিতে ৫ উইকেট নিলেন শর্ট।
১-১ সমতা নিয়ে আগামীকাল ম্যানচেস্টারে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলতে নামবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া।