বাসস
  ০৩ জানুয়ারি ২০২৩, ১৬:০৮

শেখ কামাল যুব গেমস উপলক্ষ্যে বরগুনার ক্রীড়াঙ্গনে প্রাণ চাঞ্চল্য

বরগুনা, ৩ জানুয়ারি, ২০২২ (বাসস):  বাংলাদেশ  অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) আয়োজনে  শেষ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস উপলক্ষে দেশের  ক্রীড়াঙ্গনে বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে  দেখা দিয়েছে প্রাণচাঞ্চল্য।তারই অংশ হিসেবে  বরগুনায় ক্রীড়াঙ্গনে প্রাণ চাঞ্চল্য দেখা দিয়েছে।  যদিও যুব গেমসে অনুর্ধ্ব-১৭ বছর বয়সী  তরুণ-তরুণীরা অংশ নিতে পারবে। তথাপি তাদের পাশাপাশি বিভিন্ন খেলাধুলায় শিশু, কিশোররাও  মেতে উঠেছেন। জেলা শহর ছাড়াও বিভিন্ন উপজেলার পাড়ায় পাড়ায় চলছে ফুটবল, কাবাডি, ব্যাডমিন্টন, অ্যাথেলটিকস, সাঁতার, দাবা ফুটবলসহ নানান খেলা। অনেকে চলমান জেলা পর্যায়ের প্রতিযোগিতার অনুশীলনীতে ব্যস্ত আবার অনেকে সেই অনুশীলনীর দেখাদেখি নিছক শারীরিক কসরত ও বিনোদনের জন্যও খেলায় মেতে উঠছেন।
বিওএ আয়োজনে ও বরগুনা স্টেডিয়ামে জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় গতকাল  থেকে শুরু হয়েছে শখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস। এবারের গেমসের স্লোগান হলো, ‘বুকে হাত রেখে, বিজয়ের বেশে ছুঁয়ে দেব আসমান।’ বরগুনায় গেমস চলবে ৯ জানুয়ারি পর্যন্ত। 
বরগুনার আমতলী উপজেলার ক্রীড়া সংগঠক আমিনুল ইসলাম সোহেল তালুকদার জানান, আমতলী উপজেলা থেকে নারী ও পুরুষ ফুটবল টিম জেলায় গিয়েছে প্রতিযোগিতা করতে। স্থানীয় শিশু ও কিশোররাও বসে নেই। তাদের জন্য শহরের ডাকবাংলো মাঠে ফুটবল লিগে প্রতিদিন খেলা চলছে।
ব্যাডমিন্টন প্রতিযোগিরা বিভিন্ন উপজেলার বিভিন্ন পাড়ায় বিকেলে ও রাতে অনুশীলন করছেন এবং তাদের সাথে স্থানীয় সৌখিন খেলোয়াড়রাও নিয়মিত খেলছেন বলে আলাপকালে জানিয়েছেন। 
আগের মৌসুমে জেলা পর্যায়ে দাবা খেলার রানারআপ হয়েছিলেন আমতলী উপজেলার দাবারু দুলাল ফকির। তিনি জানান, এ মৌসুমে জোর প্রস্তুতি রয়েছে তার।
জেলা ক্রীড়া সংস্থার সাধারণ স¤পাদক আলমগীর হোসেন জানান, জেলায় এ বছর গেমসে ছয়টি করে পুরুষ ও নারী উপজেলা ফুটবল দল ছাড়াও কাবাডি, ব্যাডমিন্টন, অ্যাথেলটিকস, সাঁতার, দাবা প্রতিযোগিরা অংশগ্রহণ করছেন।
স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা এনএসএস’র নির্বাহি পরিচালক অ্যাড. শাহাবুদ্দিন পাননা জানান, করোনা মহামারি, ইন্টারনেট ও মোবাইল আগ্রাসনে ক্রীড়ার পরিবেশ স্থবির হয়ে পড়েছিলো। শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস সেই পরিবেশকে বদলে দিয়েছে। স্থানীয় ক্রীড়া জগতে প্রাণ চাঞ্চল্য ফিরে এসেছে।
বরগুনা ১ আসনের সংসদ সদস্য অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, বঙ্গবন্ধু তনয় শেখ কামাল নিজে ছিলেন বিশিষ্ট ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠক। তার নামে দেশে যুব গেমস চালু হয়েছে। এতে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে যোগ্য খেলোয়াররা বেড়িয়ে আসবে। বর্তমার সরকার দেশের সার্বিক উন্নতিতে যেমন সাফল্যের চিহ্ন রাখছে তেমনি ক্রীড়াও পিছিয়ে থাকবে না।