বাসস
  ০৪ জানুয়ারি ২০২৩, ১৫:৫৪

বড় চ্যালেঞ্জের জন্য প্রস্তুত ভারসাম্যপূর্ণ দল খুলনা

ঢাকা, ৪ জানুয়ারি ২০২৩ (বাসস) : দেশের ক্রিকেটের বড় তারকাদের একজন তামিম ইকবাল। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টে  দুর্দান্ত কিছু রেকর্ডও আছে তার। এবারের আসরে খেলবেন খুলনার হয়ে  এবং দলকে   টেনে তুলতে  বড় ভূমিকা রাখবেন তামিম।
ইতোমধ্যেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন তামিম। তারপরও ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটের সাথে ওতোপ্রোতভাবে  জড়িত তিনি। গত মৌসুমে ঢাকার ফ্র্যাঞ্চাইজিতে খেলা বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক এবার খুলনার হয়ে খেলবেন। জাতীয় দলের টি-টোয়েন্টি তারকারা  না থাকা সত্বেও খুলনা টাইগার্স  দলটি  বেশ ভারসাম্যপূর্ণ।
তামিম ছাড়াও খুলনা সরাসরি চুক্তিতে শ্রীলংকার আবিষ্কা ফার্নান্দো, পাকিস্তানের ওয়াহাব রিয়াজ, নাসিম শাহ ও আজম খানকে দলে নিয়েছে। টুর্নামেন্টের শুরু থেকে নাসিমকে পাবে না দলটি। রিয়াজের বর্তমান ফর্ম নিয়ে সংশয়ে রয়ছে। পাকিস্তানের হয়ে ক্যারিয়ারের শুরুতে সেরা সময় পার করেছেন ৩৭ বছর বয়সী এই পেসার। বাংলাদেশের উইকেট সর্ম্পকে ভালো ধারনা রয়েছে রিয়াজের। গুরুত্বপূর্ণ ম্যাচে রিয়াজ জ¦লে উঠবে বলেই ধারনা  খুলনার। দলের তুরুপের তাস হতে পারেন নাসিম। সবচেয়ে বড় প্রশ্ন হলো, মিরপুরের উইকেটে তিনি সফল হতে পারবেন কি-না? কেননা  মিরপুরের ধীরগতির উইকেট কখনওই দ্রুত গতির পেসাররা সুবিধা পায় না।
খুলনার ব্যাটিংয়ের মেরুদন্ড হতে পারেন আবিষ্কা ও আজম। তামিমের সাথে ইনিংস ওপেন করার সম্ভাবনা রয়েছে বাঁ-হাতি আবিষ্কার। আক্রমণাত্মক ব্যাটিংয়ে প্রতিপক্ষের বোলিংকে চাপে ফেলতে পারদর্শী পাকিস্তানের আজম। ইনিংস ওপেন করতে খুলনায় আছেন মুনিম শাহরিয়ারও। গত বিপিএলে ফরচুন বরিশালের হয়ে জ্বলে ওঠা এই ডান হাতি ঘরোয়া ক্রিকেটে কার্যকরী ভূমিকা রেখেছেন ।
মিডল অর্ডারে খুলনার সবচেয়ে বড় ভরসা ইয়াসির আলী চৌধুরী। আছেন সাব্বির রহমানও। দায়িত্ব বেশি থাকবে ইয়াসিরেরই। ওপেনার হিসেবে খেললেও মিডল অর্ডারে মাহমুদুল হাসান জয়কে কাজে লাগাতে পারে খুলনা। প্লেয়ার্স ড্রাফট থেকে শ্রীলংকার অধিনায়ক দাসুন শানাকাকে দলে নিয়েছে খুলনা। টুর্নামেন্টে বড় প্রভাব ফেলতে পারেন শানাকা। মিডল অর্ডারে আক্রমণাত্মক ব্যাটিংয়ের সাথে মিডিয়াম পেস বোলিংয়েও কার্যকর তিনি।
খুলনার জন্য বেশ কার্যকরী হতে পারেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন। মিরপুরের ধীর গতির উইকেটে সব সময়ই বড় ভূমিকা রাখে সাইফুদ্দিনের বোলিং। ব্যাটিং অর্ডারে নিচের দিকেও অবদান রাখতে পারেন তিনি।
বলা যেতেই পারে স্পিন বিভাগে খুলনার বড় ভরসা হবেন নাসুম আহমেদ। মিরপুরের উইকেটে দারুণ পারফরমেন্স আছে জাতীয় দলের এই স্পিনারের। এমনকি চট্টগ্রাম ও সিলেটেও কার্যকরী হতে পারেন তিনি। পাওয়ার-প্লেতে প্রতিপক্ষের রান আটকাতে বুদ্ধিদীপ্ত বোলিংয়ে সক্ষম নাসুম।
দলের পরিকল্পনা সাজাতে বড় ভূমিকা পালন করবেন কোচ খালেদ মাহমুদ সুজন। গত মৌসুমে বরিশালের কোচিংয়ের দায়িত্ব পালন করা প্রভাবশালী এই ক্রিকেট ব্যক্তিত্ব এখন খুলনার দলে।
আগামী ৭ জানুয়ারি মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ঢাকা ডমিনেটর্সের  বিপক্ষে ম্যাচ দিয়ে বিপিএল শুরু করবে  খুলনা টাইগার্স।
খুলনা টাইগার্স :
সরাসরি চুক্তি : তামিম ইকবাল, আবিষ্কা ফার্নান্দো (শ্রীলংকা), ওয়াহাব রিয়াজ (পাকিস্তান), নাসিম শাহ (পাকিস্তান), আজম খান (পাকিস্তান)।
ড্রাফট থেকে স্থানীয় খেলোয়াড় : মোহাম্মদ সাইফুদ্দিন, ইয়াসির আলী চৌধুরী, নাসুম আহমেদ, নাহিদুল ইসলাম, মুনিম শাহরিয়ার, সাব্বির রহমান, শফিকুল ইসলাম, প্রীতম কুমার, হাবিবুর রহমান সোহান, মাহমুদুল হাসান জয়।
ড্রাফট থেকে বিদেশী খেলোয়াড় : দাসুন শানাকা (শ্রীলংকা), পল ভ্যান মেক্রিন (নেদারল্যান্ডস)।