বাসস
  ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৩৫

সিটির সাথে আরো অনেক ইংলিশ ক্লাবই আইন ভঙ্গ করেছে : তেবাস

মাদ্রিদ, ১৬ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস) : ম্যানচেস্টার সিটির সাথে আরো অনেক ইংলিশ ক্লাবই আর্থিক আইন ভঙ্গ করেছে বলে দাবী জানিয়েছেন লা লিগা সভাপতি জেভিয়ার তেবাস। 
ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে এ মাসের শুরুতে প্রিমিয়ার লিগের আর্থিক অনিয়মের দায়ে ১০০টিওর বেশী অভিযোগ দায়ের করা হয়েছে। চার বছরের তদন্ত শেষে সিটির বিপক্ষে এই অনিয়মের অভিযোগ আনা হয়। সিটি জানিয়েছেন লিগের এই ধরনের অভিযোগ দেখে তারা বিস্মিত। অভিযোগ প্রমানিত হলে সম্ভাব্য শাস্তি হিসেবে প্রিমিয়ার লিগ থেকে সিটির অবনমন ঘটতে পারে। 
তেবাস বলেছেন প্রিমিয়ার লিগের অন্য ক্লাবগুলোও একই অভিযোগে দোষী সাব্যস্ত হতে পারে। বিশেষ করে জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে ইংলিশ ক্লাবগুলোর বিপুল পরিমান অর্থলগ্নী দেখে এই সন্দেহ দেখা দিতেই পারে। 
এনজো ফার্নান্দেজকে বেনফিকা থেকে দলে ভেড়াতে ১২১ মিলিয়ন ইউরো ব্যয় করে ইংলিশ ট্রান্সফার উইন্ডোতে রেকর্ড সৃষ্টি করেছে চেলসি। জানুয়ারিতে ইউরোপীয়ান শীর্ষ পাঁচটি লিগের মধ্যে কেবলমাত্র ইংলিশ দলগুলোই দলবদল বাবদ সর্বমোট ৮০ শতাংশ অর্থ ব্যয় করেছে। বার্তা সংস্থা এএফপিকে তেবাস বলেছেন, ‘২০১৭ সালে আমি ম্যানচেস্টার সিটির সমালোচনা করে বলেছিলাম তাদের নিয়ে তদন্ত করা উচিৎ। অনেক  আগেই আমি যা বলেছিলাম তা নিয়ে এখন তদন্ত হচ্ছে, আমি সত্যিই বিস্মিত। এই ধরনের সিদ্ধান্ত নিতে এত দীর্ঘ সময় কেন লাগবে। ফুটবলে এই সমস্যা দীর্ঘদিনের। কেউ একজন সমস্যা চিহ্নিত করবে, কেউ প্রতারণা করবে, কিন্তু এই ধরনের আর্থিক অনিয়মের তদন্ত হতে দীর্ঘ সময় লেগে যাবে। সিটির মত অন্য ক্লাবগুলোও এই ধরনের অনিয়মের সাথে যুক্ত। কিন্তু তাদের কোন শাস্তি হচ্ছেনা।’