বাসস
  ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৪৭
আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০৬

জয় নিয়েই মার্তার প্রত্যাবর্তন, জাপানকে হারালো ব্রাজিল

মিয়ামি, ১৭ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি): ইনজুরি কাটিযে দীর্ঘ বিরতির পর মাঠে ফিরেছেন ছয়বারের বিশ্ব সেরা নারী ফুটবল খেলোয়াড়ের খেতাব পাওয়া ব্রাজিলীয় তারকা মার্তা। গতকাল  শি বিলিভস কাপে তার একমাত্র গোলে জাপানকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল।
গত মার্চের শেষভাগে নিজ ক্লাব অরলান্ডো প্রাইডের হয়ে খেলতে নেমে হাঁটুর পেশীর ইনজুরিতে পড়েন মার্তা। ফলে মৌসুমের বাকী সময় আর মাঠে নামতে পারেননি তিনি।  
গতকাল অরলান্ডোর এক্সপ্লোরিয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত চার দলের টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ৬৮ মিনিটে বদলী হিসেবে মার্তাকে মাঠে পাঠান ব্রাজিলের সুইডিশ কোচ পিয়া সুন্ধেগ। মাঠে নেমেই যোগ্যতা প্রমানে মাত্র ৪ মিনিট সময় নিয়েছেন ৩৬ বছর বয়সি এই ফুটবল তারকা।
বাঁ দিকে বল কাট করে প্রতিপক্ষের বক্সে ঢুকে নিচু শটের ক্রসে প্রতিপক্ষের গোলরক্ষককে পরা¯স্ত করে বল জালে পাঠিয়ে দেন এই ব্রাজিলীয়। এই নিয়ে ব্রাজিলের হয়ে ১৩৩ ম্যাচ থেকে ৫৮ গোল করলেন মার্তা।
গোল হজমের পর বেশ দ্রুতই ঘুড়ে দাঁড়ানোর  চেস্টা করতে থাকে এশিয়ার পাওয়ার হাউজ জাপান। সমতায় ফেরার সুযোগও পেয়ে গিয়েছিল ব্লু সামুরাইরা। বক্সের মধ্যে রিকাকো কোবায়াশি ফাঁকায় বল পেয়েও তড়িঘড়ি করে শট নিতে গিয়ে বারের উপর দিয়ে বাইরে মেরে দেন তিনি। ফলে হাতছাড়া হয়ে যায় সুযোগ। এছাড়া বদলী হিসেবে এসে ব্রাজিলীয় বক্সে আতংক ছড়িয়েছেন জাপানের আরেক তারকা মাইকা হামানো। ১৮ বছর বয়সি ওই নারীর একটি ডাইভে সমতায় ফিরতে পারতো জাপান। কিন্তু বলটি বারের বাইরে চলে যায়।
টুর্নামেন্টে অংশ নেয়া চারটি দলই আগামী জুলাইয়ে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিব্য নারী বিশ্বকাপে অংশগ্রহনের প্রস্তুতি নিচ্ছে।