বাসস
  ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪১

বিপিএল: ব্যাটিং তালিকায় দেশিদের রাজত্ব

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : গতকাল শেষ হওয়া  বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট  নবম আসরের শীর্ষ পাঁচ ব্যাটারই বাংলাদেশের।   
এবারের আসরের  সর্বোচ্চ রান সংগ্রাহক সিলেট স্ট্রাইকার্সের ওপেনার নাজমুল হোসেন শান্ত।  ১১৬ দশমিক ৭৪ স্ট্রাইক রেটে,  ৩৯ দশমিক ৬৯ গড়ে  ১৫ ইনিংসে ৪টি হাফ-সেঞ্চুরিতে ৫১৬ রান করেছেন তিনি। বিপিএলের ইতিহাসে দ্বিতীয় ও প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে এক মৌসুমে ৫শ বা তার বেশি রান করেছেন  শান্ত। । আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে  ৫ লাখ  টাকা পুরস্কার জিতেছেন শান্ত।
দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন রংপুর রাইডার্সের ওপেনার রনি তালুকদার। ১৩ ইনিংসে ৩টি হাফ-সেঞ্চুরিতে ৪২৫ রান করেছেন রনি।
রনির পর আছেন সিলেটের তৌহিদ হৃদয়। আসরের সর্বোচ্চ  পাঁচটি হাফ-সেঞ্চুরিতে ৪০৩ রান করেছেন ১২ ইনিংসে ব্যাট করা হৃদয়।
এই তালিকায় পরের দু’টিস্থানে আছেন চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ওপেনার লিটন দাস ও ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। লিটন ১৩ ইনিংসে ৩টি অর্ধশতকে ৩৭৯ রান ও সাকিব ১১ ইনিংসে ৩টি হাফ-সেঞ্চুরিতে ৩৭৫ রান করেন।
ষষ্ঠ ও সপ্তম স্থানেও আছেন দেশি দুই ব্যাটার ঢাকা ডমিনেটর্সের অধিনায়ক নাসির হোসেন ও সিলেটের মুশফিকুর রহিম। নাসির ১২ ইনিংসে ৩৬৬ রান ও মুশফিক ১৫ ইনিংসে ৩৫৭ রান করেন।
বিদেশীদের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন কুমিল্লার পাকিস্তানী ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। ১০ ইনিংসে ৪টি হাফ-সেঞ্চুরিতে ৩৫১ রান করেন তিনি। তালিকায় অষ্টমস্থানে আছেন রিজওয়ান।
নবম আসরের শীর্ষ পাঁচ ব্যাটার :
ব্যাটার    ম্যাচ    ইনিংস    রান    ৫০    ১০০
নাজমুল হোসেন শান্ত (সিলেট স্ট্রাইকার্স)    ১৫    ১৫    ৫১৬    ৪    ০
রনি তালুকদার (রংপুর রাইডার্স)    ১৩    ১৩    ৪২৫    ৩    ০
তৌহিদ হৃদয় (সিলেট স্ট্রাইকার্স)    ১৩    ১২    ৪০৩    ৫    ০
লিটন দাস (কুমিল্লা ভিক্টোরিয়ান্স)    ১৩    ১৩    ৩৭৯    ৩    ০
সাকিব আল হাসান (ফরচুন বরিশাল)    ১৩    ১১    ৩৭৫    ৩    ০