বাসস
  ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪৬

বিপিএল: সর্বোচ্চ উইকেট তানভীর-হাসানের

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : গতকাল শেষ হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট নবম আসরে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন দুই দেশি বোলার তানভীর ইসলাম ও হাসান মাহমুদ।
চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বাঁ-হাতি স্পিনার তানভীর ১২ ইনিংসে ও রংপুর রাইডার্সের পেসার হাসান ১৪ ইনিংসে ১৭টি করে উইকেট নেন। টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে ৫ লাখ টাকা জিতেছেন তানভীর ও হাসান।
লিগ পর্বে ফরচুন বরিশালের বিপক্ষে ৪ ওভারে ৩৩ রান দিয়ে ৪ উইকেট এবারের আসরে তানভীরের সেরা বোলিং ফিগার। সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ফাইনালে ৩ ওভারে ২১ রানে ১ উইকেট নেন তানভীর। তার ইকোনমি রেট ৬ দশমিক ৩৬।
প্লে-অফ থেকে রংপুর বিদায় নিলেও সেরা বোলার হয়েছেন হাসান। লিগ পর্বে সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ৪ ওভারে ১২ রানে ৩ উইকেট শিকার ছিল তার সেরা বোলিং ফিগার।
তৃতীয় সর্বোচ্চ ১৬ উইকেট নিয়েছেন ঢাকা ডমিনেটর্সের অধিনায়ক নাসির হোসেন। লিগ পর্বে রংপুর রাইডার্সের বিপক্ষে ৪ ওভার বল করে ২০ রানে ৪ উইকেট শিকার ছিল  এবারের আসরে স্পিনার নাসিরের সেরা বোলিং ফিগার।
১৫ উইকেট নিয়ে তালিকার চতুর্থস্থানে আছেন রংপুরের আফগানিস্তানী  পেসার আজমতুল্লাহ ওমারজাই। উইকেট শিকারে পঞ্চমস্থানে আছেন রানার্স-আপ হওয়া সিলেটের পেসার রুবেল হোসেন। ৮ ম্যাচ খেলে ১৪ উইকেট নিয়েছেন রুবেল।
নবম আসরের শীর্ষ পাঁচ বোলার :
বোলার    ম্যাচ    ইনিংস    ওভার    রান    উইকেট
তানভীর ইসলাম (কুমিল্লা ভিক্টোরিয়ান্স)    ১২    ১২    ৪৭.০    ২৯৯    ১৭
হাসান মাহমুদ (রংপুর রাইডার্স)    ১৪    ১৪    ৫২.৫    ৪২২    ১৭
নাসির হোসেন (ঢাকা ডমিনেটর্র্স)    ১২    ১১    ৩৩.০    ২২৫    ১৬
আজমতুল্লাহ ওমারজাই (রংপুর রাইডার্স)    ১১    ১১    ৩৮.২    ২৭৫    ১৫
রুবেল হোসেন (সিলেট স্ট্রাইকার্স)    ৮    ৮    ২৯.৪    ২৫৩    ১৪