বাসস
  ১২ মার্চ ২০২৩, ১৫:২৯

নিউজিল্যান্ড-শ্রীলংকা টেস্ট: ম্যাথুজের সেঞ্চুরিতে শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষা

ক্রাইস্টচার্চ, ১২ মার্চ ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজের সেঞ্চুরিতে নিউজিল্যান্ড-শ্রীলংকার মধ্যকার ক্রাইস্টচার্চ টেস্ট জমে উঠেছে ।
সিরিজের প্রথম টেস্ট জিততে শেষ দিন নিউজিল্যান্ডের দরকার ২৫৭ রান। শ্রীলংকার প্রয়োজন ৯ উইকেট। 
ম্যাথুজের ১১৫ রানের উপর ভর করে দ্বিতীয় ইনিংসে ৩০২ রান করে শ্রীলংকা। ২৮৫ রানের লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ১ উইকেটে ২৮ রান করেছে নিউজিল্যান্ড। 
প্রথম ইনিংসে ১৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ৮৩ রান করেছিলো শ্রীলংকা। ৭ উইকেট হাতে নিয়ে ৬৫ রানে এগিয়ে ছিলো শ্রীলংকা। ম্যাথুজ ২০ ও নাইটওয়াচম্যান প্রবাথ জয়সুরিয়া ২ রানে অপরাজিত ছিলেন। 
জয়সুরিয়াকে ৬ রানে বিদায় করেন আগের দিন ৩ উইকেট নেয়া নিউজিল্যান্ড পেসার ব্লেয়ার টিকনার। এরপর পঞ্চম উইকেটে ১০৫ রানের জুটি গড়েন ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল। ৪২ রানে চান্ডিমালকে শিকার করেন নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি। ষষ্ঠ উইকেটে ধনাঞ্জয়া ডি সিলভার সাথে ৬০ রানের জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরির দেখা পান ম্যাথুজ। ১১টি চারে ২৩৫ বলে ১১৫ রান করে পেসার ম্যাট হেনরির বলে আউট হন ম্যাথুজ। 
ম্যাথুজের আউটের পর বাকী ৪ উইকেটে ৪২ রানের বেশি তুলতে পারেনি শ্রীলংকা। ৩০২ রানে শেষ হয় লংকানদের ইনিংস। নিউজিল্যান্ডের টিকনার ৪টি, হেনরি ৩টি ও সাউদি ২টি উইকেট নেন। 
২৮৫ রানের টার্গেটে দিনের শেষভাগে ১৭ ওভার ব্যাট করার সুযোগ পায় নিউজিল্যান্ড। ডেভন কনওয়েকে হারিয়ে ২৮ রান তুলে দিন শেষ করেছে কিউইরা। ৫ রান করে শ্রীলংকার পেসার কাসুন রাজিথার শিকার হন কনওয়ে। টম লাথাম ১১ ও কেন উইলিয়ামসন ৭ রানে অপরাজিত আছেন।