বাসস
  ১৩ মার্চ ২০২৩, ১৯:৪৮

শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকসের চূড়ান্ত পর্ব শুরু

ঢাকা, ১৩ মার্চ, ২০২৩(বাসস):  বাংলাদেশ এ্যাথলেটিকস ফেডারেশনের  আয়োজনে ‘শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকস’ প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব   ঢাকায়  বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে শুরু হয়েছে।
আজ বিকেলে  প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার  উদ্বোধন করেন  প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা  সালমান ফজলুর রহমান, এমপি। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও বাংলাদেশ এ্যাথলেটিকস ফেডারেশনের সভাপতি  মোঃ তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে  অনুষ্ঠানে  বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া  প্রতিমন্ত্রী  মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি এবং বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব  সৈয়দ শাহেদ রেজা।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফেডারেশনের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুর রকিব (মন্টু)।
গত ১৪ জানুয়ারী থেকে দেশের ৪৯৪টি উপজেলা পর্যায় শুরু হয় এ প্রদিযোগিতা। পর্যায়ক্রমে  ইউনিয়ন ও উপজেলা পর্যায়  শেষ হওয়ার পরে ৬৪টি জেলায় অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা।  জেলা পর্যায় শেষে  অনুষ্ঠিত হয় বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা । ৪৯৪টি উপজেলায় প্রায় তিন লক্ষ বিশ হাজার এ্যাথলেট  প্রতিযোগিতায় অংশগ্রহন করেছেন।  
চূড়ান্ত  পর্যায়ে  আট বিভাগীয় প্রতিযোগিতার ১ম ও ২য় স্থান অর্জনকারী মোট ৩৯০জন এ্যাথলেট ও ২৪জন ম্যানেজার/কোচ অংশগ্রহণ করছেন।  প্রতিযোগিতা দুই গ্রুপে ৩২টি ইভেন্টে অনুষ্ঠিত হচ্ছে। ক-গ্রুপ ৬ষ্ট থেকে ৮ম শ্রেনী (ছাত্র ও ছাত্রী) ৮টি ইভেন্ট এবং খ-গ্রুপ ৯ম-১০ম শ্রেণী (ছাত্র ও ছাত্রী) ২৪টি ইভেন্ট।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বাংলাদেশের আধুনিক ক্রীড়ার রূপকার শহীদ শেখ কামালের নামকরণে দেশব্যাপী আয়োজিত এই প্রতিযোগিতার ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ের খেলা ইতিমধ্যে সফলভাবে সমাপ্ত হয়েছে। বিভাগীয় পর্যায়ের বিজয়ী প্রতিযোগিদের নিয়ে ২দিন ব্যাপী এই প্রতিযোগিতা জাতীয় পর্যায়ের চলছে।
আজ  প্রথম  দিনে ১৬টি ইভেন্ট শেষ হয়েছে। ৮টি স্বর্ণ, ৭ টি রৌপ্য ও ১ টি ব্রোঞ্জসহ  মোট ১৬টি পদক নিয়ে খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থা পদক তালিকার শীর্ষে অবস্থান করছে।  ৪ টি স্বর্ণ, ২টি রৌপ্য এবং ৫ টি ব্রোঞ্জ সহ মোট ১১টি পদক নিয়ে ২য় অবস্থানে আছে ঢাকা বিভাগীয় ক্রীড়া সংস্থা। ২ টি স্বর্ণ ,১টি রৌপ্য ৩টি ব্রোঞ্জ সহ মোট ৬টি পদক নিয়ে ৩য় অবস্থানে আছে চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা।