বাসস
  ১৬ মার্চ ২০২৩, ১৯:২৭

বিশ্বকাপ প্রস্তুতি শুরু করছে ভারত-অস্ট্রেলিয়া

মুম্বাই, ১৬ মার্চ ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : চার ম্যাচের টেস্ট সিরিজ শেষে আগামীকাল থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে স্বাগতিক ভারত। এই সিরিজ দিয়ে এ বছরের অক্টোবরে ঘরের মাঠে ওয়ানডে বিশ^কাপের প্রস্তুতি শুরু করতে যাচ্ছে টিম ইন্ডিয়া। বিশ^কাপের কথা মাথায় রেখে ভারতের মাটিতে ওয়ানডে খেলার সুযোগটা ভালোভাবে কাজে লাগাতে মরিয়া অস্ট্রেলিয়াও।
মুম্বাইয়ে ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার প্রথম ওয়ানডে।
সদ্যই চার ম্যাচের টেস্ট সিরিজ শেষ করেছে ভারত ও অস্ট্রেলিয়া। ঘরের মাঠে  চার ম্যাচের টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারায় ভারত। এই সিরিজেই বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে ভারত ও অস্ট্রেলিয়া। আগামী জুনে ইংল্যান্ডের  ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লড়বে এই দু’দল।
তবে এখন ভারত ও অস্ট্রেলিয়ার সামনে ওয়ানডে সিরিজের চ্যালেঞ্জ। আগামী ওয়ানডে বিশ^কাপের কথা মাথায় রেখে এই সিরিজকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছে দু’দল।
এজন্য ওয়ানডে সিরিজের জন্য শক্তিশালী দল নিয়েই মাঠে নামছে উভয়েই।  ‘পারিবারিক’ কারনে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে খেলবেন না রোহিত। দলকে নেতৃত্ব দিবেন রোহিতের ডেপুটি অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া। ইনজুরির কারনে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন ব্যাটার শ্রেয়াস আইয়ার।
অন্য দিকে মা মারা যাওয়ায় নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্সকে পাচ্ছে না অস্ট্রেলিয়া। ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিবেন সাবেক দলনেতা স্টিভেন স্মিথ।
টেস্ট সিরিজে কনুইয়ের ইনজুরিতে পড়া ওপেনার ডেভিড ওয়ার্নার ওয়ানডে সিরিজ দিয়ে দলে ফিরছেন। ইনজুরি কাটিয়ে দলে ফিরছেন মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েলও।
ওয়ানডে সিরিজ নিয়ে ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক হার্দিক বলেন, ‘জয় দিয়ে সিরিজ শুরু করতে চাই আমরা। অস্ট্রেলিয়া শক্তিশালী দল। নিজেদের সেরাটা দিতে পারলে জয় পাওয়া অসম্ভব নয়। বিশ^কাপের প্রস্তুতি হিসেবে নিজেদের ঝালিয়ে নিতে এই সিরিজটি আমাদের জন্য বড় সুযোগ।’
এ বছর প্রথম ওয়ানডে সিরিজ খেলতে নামছে অস্ট্রেলিয়া। ভারতের বিপক্ষে সিরিজ নিয়ে অসিদের ভারপ্রাপ্ত দলনেতা স্মিথ বলেন, ‘ভারতের কন্ডিশনে খেলাটা সবসময়ই চ্যালেঞ্জিং। এবারও এর ব্যতিক্রম হবে না। ওয়ানডেতে শক্তিশালী দল টিম ইন্ডিয়াকে হারাতে আমাদের আক্রমনাত্মক ক্রিকেট খেলতে হবে। বিশ^কাপের কথা মাথায় রেখেই আমরা এই সিরিজ খেলতে নামবো। আশা করছি এই সিরিজটি  আমাদের জন্য সহায়ক হবে।’
গত ডিসেম্বরে বাংলাদেশ সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হারে ভারত। এরপর ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজে শ্রীলংকা ও নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে টিম ইন্ডিয়া। অন্য দিকে গেল বছরের জুনে শ্রীলংকা সফরে পাঁচ ম্যাচের সিরিজ হারের পর ঘরের মাঠে টানা তিনটি সিরিজ জিতেছে অস্ট্রেলিয়া।  
২০২০ সালে সর্বশেষ দ্বিপাক্ষীক ওয়ানডে সিরিজ খেলেছে ভারত ও অস্ট্রেলিয়া। ঐ বছরের শুরুতে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারায় ভারত। আর বছরের শেষে ঘরের মাঠে ভারতের বিপক্ষে জয় পায় অস্ট্রেলিয়া। তিন ম্যাচের দু’টি সিরিজের ফল ২-১।
এখন পর্যন্ত ওয়ানডেতে ১৪৩ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। ভারত ৫৩টিতে ও অস্ট্রেলিয়া ৮০টিতে জয় পায়। ১০টি ম্যাচ পরিত্যক্ত হয়।
ভারত দল : হার্দিক পান্ডিয়া (অধিনায়ক, প্রথম ওয়ানডে), শুভমান গিল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ইশান কিশান (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক, শারদুল ঠাকুর, অক্ষর প্যাটেল ও জয়দেব উনাদকাট।
অস্ট্রেলিয়া দল : স্টিভ স্মিথ (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাস্টন অ্যাগার, অ্যালেক্স ক্যারি, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, ট্রাভিস হেড, জশ ইংলিস, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার এবং এডাম জাম্পা।