বাসস
  ১৯ মার্চ ২০২৩, ১৪:৫৪

প্রিমিয়ার লিগ: নিজ নিজ ম্যাচে ড্র করে পয়েন্ট হারালো টটেনহ্যাম, চেলসি

লন্ডন, ১৯ মার্চ ২০২৩ (বাসস/এএপি) : দুই গোলে এগিয়ে থেকেও উজ্জীবিত সাউদাম্পটনের সাথে প্রিমিয়ার লিগে শনিবার ৩-৩ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছে টটেনহ্যাম। এদিকে দিনের আরেক ম্যাচে শেষ মুহূর্তে গোল হজম করে এভারটনের সাথে ২-২ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে চেলসি। 
সেন্ট মেরিসে ম্যাচের ১৩ মিনিট বাকি থাকতে স্পার্সরা ৩-১ গোলে এগিয়ে ছিল। এই ম্যাচে জিততে পারলে ম্যানচেস্টার ইউনাইটেডকে হটিয়ে টেবিলের তৃতীয় স্থানে উঠে আসতে পারতো টটেনহ্যাম। কিন্তু প্রায় দুই বছরের মধ্যে থিও ওয়ালকটের প্রথম গোল ও জেমস ওয়ার্ড-প্রাউসের স্টপেজ টাইমের গোলে তলানির দল সাউদাম্পটনের গুরুত্বপূর্ণ এক পয়েন্ট নিশ্চিত হয়। 
ম্যাচ শেষে হতাশ স্পার্স বস এন্টোনিও কন্টে বলেছেন, ‘সমস্যা হচ্ছে আরো একবার আমরা প্রমান করলাম আমরা কোন দলই না। ১১ জন খেলোয়াড় মাঠে খেলতে গেছে, কিন্তু আমি তাদের মধ্যে স্বার্থপর খেলোয়াড় দেখেছি। আমি এমন খেলোয়াড় দেখেছি যাদের একে অন্যকে সহযোগিতা করার কোন আগ্রহ ছিলনা। তারা মন থেকে কাল খেলেনি।’
প্রথমার্ধের ইনজুরি টাইমে পেড্রো পোরোর দুর্দান্ত ফিনিশিংয়ে টটেনহ্যাম এগিয়ে যায়। বিরতির পর মিনিটখানেকের মধ্যে ওয়ালকটের ক্রস থেকে চে এ্যাডামস সাউদাম্পটনকে সমতায় ফেরান। ভবিষ্যত নিয়ে শঙ্কায় থাকলেও ইংলিশ অধিনায়ক হ্যারি কেন নিজের দিনে কোন কিছুই আমলে নেননা। ডেয়ান কুলুসেভিস্কির ক্রস থেকে ৬৫ মিনিটে কেন আরো একবার টটেনহ্যামকে রক্ষা করেছেন। এনিয়ে এবারের মৌসুমে লিগে ২১তম গোল করলেন কেন। ৭৪ মিনিটে ইভান পেরিসিচের গোলে স্পার্সরা ৩-১ ব্যবধানের লিড পায়। কিন্তু এই দুই গোলও কন্টের দলের জয়ের জন্য যথেষ্ট ছিলনা। ৭৭ মিনিটে ওয়ালকটের গোলের কিছুটা স্বস্তি ফিরে আসে সাউদাম্পটন শিবিরে। এরপর স্টপেজ টাইমে বদলী খেলোয়াড় পেপ সার ডি বক্সের ভিতর এ্যাইন্সলে মেইটল্যান্ড-নাইলসকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় সাউদাম্পটন। সাবেক সতীর্থ ওয়ার্ড-প্রাউসকে হতাশ করতে পারেননি স্পার্স গোলরক্ষক ফ্রেসার ফর্স্টার। এই ড্রয়ে পঞ্চম স্থানে থাকা নিউক্যাসলের থেকে মাত্র দুই পয়েন্ট এগিয়ে থাকলো টটেনহ্যাম। নিউক্যাসলের হাতে রয়েছে বাড়তি দুই ম্যাচ। 
সাউদাম্পটন অধিনায়ক ওয়ার্ড-প্রাউস বলেছেন, ‘আমি সত্যিই গর্বিত। আমি মনে করিনা আজ আমরা যেভাবে খেলেছি তাতে ৩-১ গোলে পিছিয়ে থাকা আমাদের প্রাপ্য ছিল। আমরা নিজেদের প্রমান করেছি, এতে সমর্থকরা অনেক সহযোগিতা করেছে।’
দিনের শেষ ম্যাচে এভারটনের সাথে স্ট্যামফোর্ড ব্রীজে ড্র করে শীর্ষ চারে থেকে লিগ শেষ করার স্বপ্ন প্রায় ফিকে হয়ে গেছে চেলসির। ৮৯ মিনিটে এলিস সিমসের এভারটন ক্যারিয়ারে প্রথম গোলে চেলসির জয়ের আশা শেষ হয়ে যায়। বিরতির ছয় মিনিটর পর হুয়াও ফেলিক্সের গোলে ডেডলক ভাঙ্গে চেলসি। ৬৯ মিনিটে কর্নার থেকে আব্দুলায়ে ডুকুরের হেডের গোলে সমতায় ফিরে এভারটন। ৭৫ মিনিটে বেন গডফ্রে ও জেমস টারকোভস্কি ডি বক্সের ভিতর রেসি জেমসকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় চেলসি। কেই হাভার্টজ ঠান্ডা মাথায় জর্ডান পিকফোর্ডকে উল্টো দিকে পাঠিয়ে চেলসিকে আবারো এগিয়ে দেন। কিন্তু সিমস কেপা আরিজাবালাগাকে পরাস্ত করলে সব ধরনের প্রতিযোগিতায় চেলসি টানা চতুর্থ জয় বঞ্চিত হয়। 
মলিনেক্সে উল্ফসকে ৪-২ গোলে পরাজিত করে লিডস রেলিগেশন জোন থেকে উপরে উঠতে সক্ষম হয়েছে। গত ১৩ ম্যাচে এই প্রথম জয় তুলে নিল সফরকারীরা। এই জয়ে ড্রপ জোন থেকে তিন পয়েন্ট উপরে উঠে টেবিলের ১৪তম স্থানে রয়েছে লিডস। 
উনাই এমেরির অধীনে এ্যাস্টন ভিলা তাদের দুর্দান্ত ফর্ম ধরে রেখেছে। কাল তারা ঘরের মাঠ ভিলা পার্কে বোর্নমাউথকে ৩-০ গোলে পরাজিত করে জয়ের ধারা অব্যাহত রেখেছে। এই জয়ে ভিলা ইউরোপীয়ান পজিশন থেকে আর মাত্র চার পয়েন্ট দুরে রয়েছে। 
এদিকে ঘরের মাঠে লিস্টার সিটির সাথে ১-১ গোলে ড্র করে লিভারপুলকে হটিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে উঠে আসার সুযোগ হাতছাড়া করেছে ব্রেন্টফোর্ড।