বাসস
  ০২ এপ্রিল ২০২৩, ১৫:১০

মিয়ামি ওপেন: রিবাকিনাকে হারিয়ে ক্যারিয়ারের ৩০তম ডব্লিউটিএ শিরোপা জিতেছেন অভিজ্ঞ কেভিতোভা

মিয়ামি, ২ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : সব ধরনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে শনিবার এলিনা রিবাকিনাকে পরাজিত করে মিয়ামি ওপেনের শিরোপা জয় করেছে পেট্রা কেভিতোভা। ক্যারিয়ারে এটি তার ৩০তম ডব্লিউটিএ শিরোপা। 
চেক প্রজাতন্ত্রেন কেভিতোভা ৩৩ বছর ভয়সে মিয়ামি ফাইনালে প্রথমবারের মত খেলার যোগ্যতা অর্জন করেছিলেন। হার্ড রক স্টেডিয়ামে কাল তিনি ৭-৬ (১৬/১৪), ৬-২ গেমের সরাসির সেটে রিবাকিনাকে পরাজিত করে শিরোপা জয় করেন। এই জয়ে দুইবারের উইম্বলডন বিজয়ী কেভিতোভা বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুইয়ে উঠে এসেছেন। 
এদিকে ইন্ডিয়ান ওয়েলস বিজয়ী রিবাকিনা ক্যারিয়ার সেরা টানা ১৩ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড নিয়ে ফাইনালে খেলতে নেমেছিলেন। তার সামনে সুযোগ ছিল পরপর দুটি ঐতিহ্যবাহী ডব্লিউটিএ ১০০০ ইভেন্টের শিরোপা জয়ের। 
কিন্তু কালকের ম্যাচে কেভিতোভা মূলত শক্তিশালী সার্ভিস দিয়েই প্রতিপক্ষকে ঘায়েল করেছেন। প্রথম সেটে ২২ মিনিট ২৮ সেকেন্ডের নাটকীয় টাই ব্রেকারের পর জয়ী হন কেভিতোভা। অথচ এর আগে তিনি পাঁচটি সেট পয়েন্ট রক্ষা করেছেন। দ্বিতীয় সেটে বাঁ-হাতি কেভিতোভা শুরুতেই ২-০ গেমের লিড নেন। এরপর আর কখনই পিছনে ফিরে তাকাতে হয়নি। 
ক্যারিয়ারে ৪১টি ফাইনালের মধ্যে ৩০টিতেই জয়ী হয়েছেন কেভিতোভা। কালকের ফাইনালে ৬৭টি সার্ভিসের মধ্যে ৫২টিতে অর্থ্যাৎ ৭৮ শতাংশ জয়ী হয়েছে কেভিতোভা। ২৯টি উইনিং শট খেলেছেন। যদিও রিবাকিনা ১২টি এস মেরেছেন। ২০১৬ সালের উইম্বলডনে সেরেনা উইলিয়ামসের পর প্রথম খেলোয়াড় হিসেবে একটি সিঙ্গেল টুর্ণামেন্টে টানা ছয় ম্যাচে ১০ অথবা অধিক এস মারার কৃতিত্ব দেখালেন রিবাকিনা।