বাসস
  ০৩ এপ্রিল ২০২৩, ১৬:০৮

লা লিগা: বেনজেমার হ্যাটট্রিকে রিয়ালের বড় জয়

মাদ্রিদ, ৩ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : করিম বেনজেমার দুর্দান্ত হ্যাটট্রিকে রিয়াল ভায়াদোলিদকে লা লিগায় রোববার ৬-০ গোলে উড়িয়ে দিয়েছেন বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। 
এর আগে শনিবার এলচেকে পরাজিত করে লিগ টেবিলের শীর্ষে আরো এগিয়ে যাওয়া বার্সেলোনা বর্তমানে দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের তুলনায় ১২ পয়েন্ট এগিয়ে রয়েছে। হাতে রয়েছে আর ১১টি ম্যাচ। 
এবারের মৌসুমে শীর্ষ চারের অবস্থান নিয়ে এখনো ধোঁয়ামা চলছে। ষষ্ঠ স্থানে থাকা ভিয়ারিয়াল চতুর্থ স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদকে ২-০ গেলে ও তৃতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদ ১-০ গোলে পঞ্চম স্থানে থাকা বেটসিকে পরাজিত করে নিজেদের অবস্থান শক্তিশালী করেছে। 
বুধবার কোপা ডেল রে’র সেমিফাইনালের দ্বিতীয় লেগে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মোকাবেলা করবে রিয়াল মাদ্রিদ। তার আগে ১৬তম পজিশনে থাকা ভায়াদোলিদের বিপক্ষে প্রস্তুতিটাও ভালভাবে সেড়ে নিল কার্লো আনচেলত্তির দল। 
সান্তিয়াগো বার্নাব্যুতে ২২ মিনিটে রডরিগোর গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। এরপর ১৯ থেকে ৩৬ মিনিটের মধ্যে বেনজেমা হ্যাটট্রিক পূরণ করেছেন। দ্বিতীয়ার্ধে মার্কো আসেনসিও দলের হয়ে পঞ্চম গোলটি করেছেন। ম্যাচের শেষভাগে লুকাস ভাসকুয়েজ আরো এক গোল দিয়েছেন। ম্যাচ শেষে ভাসকুয়েজ বলেন, ‘করিম একজন অসাধারণ খেলোয়াড়, বিশ্বমানের তারকা। এখানে সে ১৪ বছর যাবত খেলছে এবং প্রতিদিনই নিজেকে পরিনত করে তুলছে। বছরের পর বছর সে মাদ্রিদের নাম্বার নাইন জার্সি ধরে রেখেছে। তাকে নিয়ে খুব বেশী কিছু বলার নাই। তার জন্য আমি দারুন খুশী, বেনজেমার সাথে একই দলে খেলতে পেরে আমি সত্যিই সৌভাগ্যবান।’
সেন্ট্রাল এ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলতে নেমে আসেনসিওর সহায়তায় রডরিগো গোলের খাতা খুলেন। এরপর রিয়ালকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ফরোয়ার্ড লাইনের জুটি বেনজেমার প্রথম দুই গোলে ভিনিসিয়াস জুনিয়র সহায়তা করেছেন। ৩৬ মিনিটে দুর্দান্ত গোলে ফরাসি এই ফরোয়ার্ড হ্যাটট্রিক পূরণ করেন। লা লিগা মৌসুমে এটি তার ১৪তম গোল। 
১৭ গোল নিয়ে শীর্ষে থাকা বার্সেলোনার রবার্ট লিওয়ানদোস্কির পর ৩৫ বছর বয়সী বেনজেমা সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। দলের ফরোয়ার্ড লাইন নিয়ে দারুন সন্তুষ্টি প্রকাশ করে রিয়াল বস আনচেলত্তি বলেছেন, ‘আক্রমণভাগে চারজনই ভাল খেলেছে, সবদিক থেকেই আজ তারা ছিল অপ্রতিরোধ্য। সবাই সমন্বিত ভাবে ভাল খেলেছে। নীচের থেকে একত্রিত ভাবে আক্রমন চালিয়েছে, যা আমরা সবসময় চাই।’
আনচেলত্তি ইঙ্গিত দিয়েছেন বার্সেলোনার বিরুদ্ধে ক্যাম্প ন্যুতে হয়তোবা রডরিগোকে তিনি মূল দলে ধরে রাখবেন। আনচেলত্তি বলেন, ‘বার্সার বিপক্ষে রডরিগোর খেলার সম্ভাবনা আছে। এই মুহূর্তে সে খুবই বিপদজনক হয়ে উঠেছে। বুধবারের ম্যাচের জন্য লাইন আপ বানানো কঠিন হয়ে গেল। এটা স্বাভাবিক কোন ম্যাচ নয়। প্রথম লেগে আমরা পিছিয়ে আছি, সে কারনেই ভিন্ন কিছু করে দেখাতে হবে।’
বেলজিয়ান উইঙ্গার এডেন হ্যাজার্ড সেপ্টেম্বরের পর প্রথমবারের মত বেনজেমার বদলী হিসেবে লিগে খেলতে নেমেছিলেন। ৭৩ মিনিটে আসেনসিওকে দিয়ে গোল করিয়েছেন রডরিগো। এরপর স্টপেজ টাইমে হ্যাজার্ডের এ্যাসিস্টে লুকাস ভাসকুয়েজ গোল করলে বড় জয় পায় মাদ্রিদ। কোপা ক্লাসিকো মাথায় রেখে দ্বিতীয়ার্ধে ভিনিসিয়াসকেও বিশ্রামে পাঠানো হয়েছিল। মার্চে প্রথম লেগে সান্তিয়াগোতে ১-০ গোলে পরাজিত হয়েছে গ্যালাকটিকোরা। কিন্তু তারপর থেকে আরো বেশী বিপদজনক হয়ে উঠেছে লস ব্ল্যাঙ্কোসরা। 
বড় এই পরাজয়ে ভায়াদোলিদের সামনে রেলিগেশনের বিপক্ষে লড়াই আরো কঠিন হয়ে গেল। 
তৃতীয় স্থানে থাকা দিয়েগো সিমিওনের এ্যাথলেটিকো বিশ্বকাপের পর থেকে দারুন ফর্মে রয়েছে। মেট্রোপলিটানোতে কাল ম্যাচ শেষের চার মিনিট আগে এ্যাঞ্জেল কোরেয়ার একমাত্র গোলে তারা বেটিসকে পরাজিত করেছে। দ্বিতীয়ার্ধের শুরুতে ডিফেন্ডার হোসে গিমেনেজের হেড বারে লেগে ফেরত আসে। কোকের গোলে অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। গত সাম ম্যাচে এটি বেটিসের প্রথম পরাজয়।