বাসস
  ০৩ এপ্রিল ২০২৩, ১৬:১৮

নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজ জিতে বাংলাদেশের দিকে তাকিয়ে দক্ষিণ আফ্রিকা

জোহানেসবার্গ, ৩ এপ্রিল ২০২৩ (বাসস) : নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে আগামী ওয়ানডে বিশ^কাপে সরাসরি খেলার জন্য এখন বাংলাদেশের দিকে তাকিয়ে দক্ষিণ আফ্রিকা। আগামী মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে বাংলাদেশ অন্তত ১টি ম্যাচ জিতলেই অষ্টম ও শেষ দল হিসেবে বিশ^কাপে সরাসরি খেলার টিকিট পাবে দক্ষিণ আফ্রিকা।
গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ১৪৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ডসকে। প্রথম ওয়ানডে বৃষ্টিতে পরিত্যক্ত হয় এবং দ্বিতীয় ম্যাচ ৮ উইকেটে জিতে নেয় প্রোটিয়ারা।
জোহানেসবার্গে শেষ ওয়ানডেতে টস জিতে প্রথমে বোলিং করতে নামে নেদারল্যান্ডস। ৩২ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকার দুই ওপেনারের বিদায়ের পর মিডল অর্ডারে রাসি ভ্যান ডার ডুসেন ২৫ ও হেনরিচ ক্লাসেন ২৮ রান করে ফিরেন।
পঞ্চম উইকেট জুটিতে ব্যাট হাতে ঝড় তুলেন আইডেন মার্করাম ও ডেভিড মিলার। ১১৮ বল খেলে ১৯৯ রান তুলেন তারা। এই জুটির কল্যাণেই ৫০ ওভারে ৮ উইকেটে ৩৭০ রানের বিশাল সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা।
৫০তম ওয়ানডেতে প্রথম সেঞ্চুরির ইনিংসে ১২৬ বলে ১৭৫ রান করেন মার্করাম। ১৭টি চার ও ৭টি ছক্কা মারেন তিনি। ৬টি চার ও ৪টি ছক্কায় ৬১ বলে ৯১ রান করেন মিলার।
৩৭১ রানের জবাবটা ভালো মত দিতে পারেনি নেদারল্যান্ডসের ব্যাটাররা। পেসার সিসান্দা মাগালার তোপে ৬৫ বল বাকী থাকতে ২২৪ রানে অলআউট হয় ডাচরা। সর্বোচ্চ ৬১ রান করেন মুসা আহমেদ। ৪৩ রানে ৫ উইকেট নেন মাগালা। ৭ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মত ৫ উইকেট নেন মাগালা।
এই সিরিজ জয়ে বিশ^কাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে ২১ ম্যাচে ৯৮ পয়েন্ট নিয়ে অষ্টমস্থানে উঠলো দক্ষিণ আফ্রিকা। ২১ ম্যাচে আয়ারল্যান্ডের আছে ৬৮ পয়েন্ট। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জয়ের সাথে রান রেট ভালো রাখতে পারলেই অষ্টম ও শেষ দল হিসেবে সরাসরি বিশ^কাপে খেলবে আয়ারল্যান্ড।
বিশ^কাপের বাছাই পর্বে খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকার মত সাবেক বিশ^ চ্যাম্পিয়নদের। ইতোমধ্যে বাংলাদেশসহ সাতটি দল বিশ^কাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে।